মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ১০:৫৫ অপরাহ্ন

ঘটনাবহুল ম্যাচে চিলিকে হারিয়ে কোপায় তৃতীয় আর্জেন্টিনা

মৃদুভাষণ ডেস্ক :: কী দেখা গেল না আর্জেন্টিনা-চিলি দ্বৈরথে? ম্যাচের পরতে পরতে ছড়িয়ে থাকল নাটক আর রোমাঞ্চ। দুই প্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে শেষ পর্যন্ত উত্তেজনা বিরাজমান রইল। পথিমধ্যে মেজাজ হারিয়ে লালকার্ড দেখলেন ভদ্র স্বভাবের লিওনেল মেসি ও গ্যারি মেদেল। চলল লম্বা সময় ধরে বচসা।

প্রভাব পড়ল খেলাতেও। আক্রমণ-পাল্টাআক্রমণে এগিয়ে চলল খেলা। অবশেষে তুমুল উত্তেজনাকর ম্যাচে শেষ হাসি হাসল আর্জেন্টিনা। চিলিকে ২-১ গোলে হারিয়ে কোপা আমেরিকার তৃতীয় স্থান অধিকার করল ১৪ বারের চ্যাম্পিয়নরা।

ব্রাজিলের সাও পাওলোয় শনিবার স্থানীয় সময় বিকালে কোপার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা-চিলি। আক্রমণাত্মক শুরু করে আলবিসেলেস্তেরা। দ্রুত সাফল্যও পেয়ে যায় তারা। মেসির বুদ্ধিমত্তায় ১২ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। মাঝমাঠে ফাউলের শিকার হয়ে ফ্রি-কিক পান তিনি। রেফারি বাঁশি বাজাতেই অপ্রস্তুত চিলির খেলোয়াড়দের মাঝ দিয়ে বল ঠেলে দেন সার্জিও আগুয়েরোকে। ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে বল জড়াতে মোটেও ভুল করেননি তিনি।

ব্যবধান বাড়তেও সময় লাগেনি। ১০ মিনিট পর পার্থক্য দ্বিগুণ হয় পাল্টা আক্রমণে। মাঝমাঠ থেকে জিওভানি লো সেলসোর বাড়ানো বল দারুণ দক্ষতায় নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে জালে পাঠান পাওলো দিবালা।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হলেও সূচনালগ্ন থেকেই বারবার বিতণ্ডায় জড়িয়ে পড়েন দুদলের খেলোয়াড়রা। স্বাভাবিকভাবেই ক্রমশ উত্তেজনা বাড়ছিল। এমনই এক ঘটনায় ৩৭ মিনিটে লালকার্ড দেখেন মেসি। বল দখলের লড়াইয়ের পর চিলির ডিফেন্ডার গ্যারি মেদেলের সঙ্গে ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়েন তিনি। পরে ভিএআর প্রযুক্তিতে ঘটনা যাচাই করে সেই রক্ষণসেনাকেও বহিষ্কার করেন রেফারি। এর জেরে বেশ কিছুক্ষণ ধরে উভয় দলের মধ্যে চলে কথা কাটাকাটি।

পরে খুনে মেজাজে খেলে আর্জেন্টিনা-চিলি। তবে বল দখলে আধিপত্য দেখান চিলিয়ানরা। এবার গোলও পেয়ে যান তারা। ৫৯ মিনিটে সফল স্পট কিক থেকে ব্যবধান কমান আর্তুরো ভিদাল। লো সেলসো প্রতিপক্ষ মিডফিল্ডার চার্লেস আরানগিসকে ফাউল করলে ভিডিও প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি।

বাকি সময়ে হাড্ডাহাডি লড়াই হয়েছে। দুই দল সুযোগ পেয়েছে। তবে আর্জেন্টনা পারেনি ব্যবধান বাড়াতে। সমতায় ফিরতে ব্যর্থ হয় চিলি। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে গেল দুই আসরে ফাইনালে এ চিলির কাছেই টাইব্রেকারে হেরে শিরোপা স্বপ্নভঙ্গ হয় আর্জেন্টিনার। মহাদেশীয় সেরার লড়াইয়ে অবশ্য এবার ছিল না ট্রফির হাতছানি। তবে এই জয়ে আর্জেন্টাইনদের ক্ষতে কিছুটা হলেও প্রলেপ পড়ল।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com