শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ০৬:৪৪ পূর্বাহ্ন

ইংল্যান্ড ও ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শেখ হাসিনা (ফাইল ছবি)

মৃদুভাষণ ডেস্ক :: চলতি (জুলাই) মাসেই ইংল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে এনভয় কনফারেন্স করবেন তিনি।

এ ছাড়াও ইন্ডিয়া ইকোনমিক সামিটে অংশ নিতে অক্টোবরে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

দেশটিতে অনুষ্ঠেয় ইন্ডিয়া ইকোনমিক সামিটে অংশ নেবেন শেখ হাসিনা। একই অনুষ্ঠানে অংশ নেবেন নরেন্দ্র মোদিও।

সূত্র জানায়, আগামী ২০ জুলাই ইউরোপে নিযুক্ত বাংলাদেশের ১৫ জন রাষ্ট্রদূতের সঙ্গে লন্ডনে এনভয় কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ইউরোপের দেশগুলোর সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় সরকার। এজন্য বাংলাদেশের রাষ্ট্রদূতদের উন্নয়ন, অর্থনৈতিক কূটনীতি ও রোহিঙ্গাসহ অন্যান্য বিষয়ে দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী।

ভারত সফরের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৩-৪ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হবে ইন্ডিয়া ইকোনমিক সামিট। অনুষ্ঠানে শেখ হাসিনার সঙ্গে যৌথভাবে কো-চেয়ার থাকতে পারেন ভারতের প্রধানমন্ত্রী।

এ বিষয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ইন্ডিয়া ইকোনমিক সামিটে নতুন ভূ-রাজনৈতিক বাস্তবতা, নতুন সামাজিক ব্যবস্থা, নতুন পরিবেশগত ব্যবস্থা এবং নতুন প্রযুক্তিগত ব্যবস্থা- এ চারটি থিম্যাটিক আলোচনার ওপরে আলোচনা হবে। নতুন সামাজিক ব্যবস্থাবিষয়ক আলোচনার কো-চেয়ার হিসেবে উপস্থিত থাকবেন শেখ হাসিনা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com