রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:১১ অপরাহ্ন

ধোনিকে সাতে নামানোয় শাস্ত্রীকে আক্রমণ সৌরভের

মৃদুভাষণ ডেস্ক :: নিউজিল্যান্ডের বিপক্ষে রুদ্ধশ্বাস ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজেছে ভারতের। হট ফেভারিট হয়েও বৈশ্বিক টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ায় হতাশ দেশটির শতকোটি ক্রিকেটপ্রেমী। মর্মাহত ভারতীয় ক্রিকেট কিংবদন্তিরাও। সেই তালিকায় আছেন সাবেক ও সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ব্যাটিং বিপর্যয় সত্ত্বেও মহেন্দ্র সিং ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে নামানোয় বিস্মিত তিনি।

ভারতের নাটকীয় হারের পর শোনা যায়, ধোনিকে সাত নম্বরে নামানোর সিদ্ধান্ত অধিনায়ক বিরাট কোহলির নয়, প্রধান কোচ রবি শাস্ত্রীর। এই সিদ্ধান্তের প্রবল সমালোচনা করেছেন সৌরভ। মিস্টার ফিনিশারকে আরও আগে নামালে ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারতো বলে মনে করেন তিনি।

ফাইনালে ওঠার ম্যাচে লক্ষ্যটা নাগালের মধ্যেই ছিল ভারতের, ২৪০ রান। সেটিকেই পাহাড়সম বানিয়ে ফেলে তারা। তাড়া করতে নেমে কিউই পেসারদের সামনে কার্যত আত্মসমর্পণ করে ভারতীয় ব্যাটিং লাইনআপ। রোহিত-রাহুল-কোহলি ফিরে যান মাত্র ১ রান করে।

রিশভ পন্থ ও হার্দিক পান্ডিয়া কিছুটা লড়াই করলেও বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। পরে মহাবিপর্যয়ে ধোনি ও জাদেজা ক্রিজে এসে প্রতিরোধমূলক ১১৬ রানের পার্টনারশিপ গড়লেও শেষ রক্ষা হয়নি। গাপটিলের ম্যাজিক্যাল থ্রোতে ধোনি রানআউট হতেই মেন ইন ব্লুদের ফাইনালে যাওয়ার স্বপ্ন অস্তমিত হয়।

সৌরভ বলেন, দীনেশ কার্তিকের আগে ধোনি নামলে পন্থকে ওই রকম ভুল শট খেলে আউট হতে দিত না। চার নম্বরে নেমে পন্থ চাপের মুখে ক্রিজে দাঁড়িয়ে থাকলেও ভুল শট খেলে উইকেট ছুড়ে দিয়ে আসে। ভুল শট খেলে আউট হয় হার্দিকও।

এইখানেই ‘দাদা’ সমালোচনা করেছেন ভারতীয় কোচ শাস্ত্রীর। তার মতে, ধোনিকে সাতে ব্যাট করতে পাঠানো সবচেয়ে বড় ভুল। এই প্রসঙ্গে গাঙ্গুলি বলেন, ধোনিকে আরও আগে ব্যাট করতে পাঠানো উচিত ছিল। সে ক্রিজে থাকলে ভারতের ব্যাটিং লাইনআপ তাসের ঘরের মতো ভেঙে পড়তো না। পন্থকেও হাওয়ার বিপরীতে ওই রকম হঠকারী শট খেলতে দিত না। আর যাই হোক, তাকে সাত নম্বরে ব্যাট করতে পাঠানো বড় ভুল সিদ্ধান্ত।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com