সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪৩ পূর্বাহ্ন

সাইবার হামলা চালিয়ে ভারতের ৬৮ লাখ নথি চুরি

প্রতীকি ছবি

মৃদুভাষণ ডেস্ক :: ভারতে সাইবার হামলা চালিয়েছে চীনের হ্যাকাররা। মার্কিন সাইবার সিকিউরিটি ফার্ম ফায়ার আই এ ভয়ংকর তথ্য দিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ভারতীয় স্বাস্থ্যক্ষেত্র থেকে চুরি হয়ে গেছে ৬৮ লাখ তথ্য। এর মধ্যে রয়েছে রোগী ও চিকিৎসক উভয়ের তথ্যই।

একটি নামকরা ভারতীয় সংস্থার ওয়েবসাইট হ্যাক করে এই চুরি হয়েছে বলে জানিয়েছে মার্কিন ওই সংস্থা।তবে কোন ভারতীয় স্বাস্থ্যসংস্থার ওয়েবসাইট হ্যাক করা হয়েছে, তা জানানো হয়নি।

ফায়ার আই জানিয়েছে, এই হ্যাকাররা ভারত থেকে তথ্য চুরি করে মোটা দামে তা বিক্রি করছে চীনের কাছে। এসব হ্যাকারদের বেশিরভাগই চীনের নাগরিক বলে জানা গেছে। বিশ্বের অন্যান্য দেশের কাছে এ তথ্য বিক্রি করা হবে। এমনকি চোরাপথে এ হ্যাকাররা ভারতের বাজারেও এসব তথ্য বিক্রি করতে পারে।

ফেব্রুয়ারি মাসে ‘Òfallensky519Ó’ নামে একটি হ্যাকার গ্রুপ ভারতীয় স্বাস্থ্য সংস্থার কাছ থেকে ৬৮ লাখ তথ্য চুরি করে।

সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে, এ তথ্যে রয়েছে রোগী ও চিকিৎসকদের গুরুত্বপূর্ণ তথ্য। শুধু ফেব্রুয়ারি মাসেই নয়, ২০১৮ সালের ১ অক্টোবর থেকে ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে একাধিকবার সাইবার হামলার ঘটনা ঘটে।

এই ইস্যুতে ভারতকে আগেই সতর্ক করা হয়েছিল বলে জানিয়েছে ফায়ার আই। দুই হাজার ডলারে এক একটি তথ্য বিক্রি করা হয়েছে বিশ্বের বাজারে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com