1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ০৯:৪৩ পূর্বাহ্ন

নিলামে মাছের বাজার, বছরে বেচাবিক্রি ৬০০ কোটি মার্কিন ডলার

মৃদুভাষণ ডেস্ক :: নিলামে কোটি কোটি টাকার মাছ বিক্রির বাজার দেখেছেন কখনও? কোটি কোটি টাকার মাছের এই নিলাম দেখতে বাজারে রাতভর লাইনে দাঁড়ান হাজার হাজার পর্যটক!

বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার জাপানের সুকিজি। প্রায় ৪০০ ধরনের মাছ পাওয়া যায় এই বাজারে। বছরে ৭ লাখ মেট্রিক টন মাছ রফতানি করা হয় এই বাজার থেকেই। বছরে প্রায় ৬০০ কোটি মার্কিন ডলারের মাছ বিক্রি হয় এই বাজারে।

১৯৩৫ সাল থেকে টোকিওর সুকিজি জেলায় গড়ে ওঠে দেশের সবচেয়ে বড় এই মাছের বাজার।বিক্রি বাড়তে বাড়তে এমন পর্যায়ে এসেছে এখন বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার হয়ে উঠেছে এই সুকিজি মার্কেট।

টুনা, শোর্ডফিশ, সার্ডিনসের মতো মাছের পাশাপাশি কখনও কখনও তিমি মাছও বিক্রি হয় এই বাজারে। চারশ’রও বেশি প্রজাতির মাছ বিক্রি হয় সুকিজি মার্কেটে।

১৯৩৫ সালের আগে জাপানের উগাশি শহরে ছিল এই মাছের আড়ৎ। ১৯২৩ সালে টোকিওয় ভয়াবহ ভূমিকম্পে ধূলিসাৎ হয়ে যায় উগাশির মাছের বাজার। পরে ধীরে ধীরে সুকিজিতে সরিয়ে আনা হয় এই মাছের বাজার।

সুকিজির এই মার্কেট প্রতিদিন লাখ লাখ টাকার মাছের লেনদেনের পাশাপাশি বসে নিলামের আসর।বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক সুকিজি ঘুরতে আসেন শুধু এই মাছের বাজার দেখবেন বলে।

সুকিজি মার্কেটে প্রতিদিন ভোর ৫টা ৩০ মিনিট থেকে সকাল ১০টা পর্যন্ত চলে নিলাম। আর এই নিলাম দেখার জন্য সারা রাত বাজারে অপেক্ষা অসংখ্য পর্যটক।

সূত্র: জি নিউজ


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com