বুধবার, ০৬ নভেম্বর ২০১৯, ০৯:৫৩ পূর্বাহ্ন

বরিসের আগাম নির্বাচনে সমর্থন দেবেন করবিন

মৃদুভাষণ ডেস্ক :: আগাম নির্বাচনের প্রস্তাব পার্লামেন্টে প্রত্যাখ্যাত হওয়ার পর আবারও মাঠে নেমেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। দ্বিতীয় দফায় মঙ্গলবার ফের আগাম নির্বাচনের প্রস্তাব পার্লামেন্টে তোলেন তিনি।

১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনায় সমর্থন দেবেন বলে জানিয়েছেন বিরোধী লেবার দলের নেতা জেরোমি করবিন। এদিকে ব্রেক্সিট প্রশ্নে ফের গণভোটের দাবিতে চার লাখের বেশি ব্রিটিশ নাগরিক এক পিটিশনে স্বাক্ষর করেছেন। এ উন্মুক্ত স্বাক্ষরের আয়োজন করেছে দি ইনডিপেনডেন্ট ও পিপলস ভোট ক্যাম্পেইন।

এএফপি জানায়, ক্রিসমাসের আগে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনায় সোমবার হাউস অব কমন্সে বরিসের প্রস্তাব প্রত্যাখ্যাত হয়। পার্লামেন্টে এ প্রস্তাবের পক্ষে ২৯৯ ও বিপক্ষে ৭০ ভোট পড়ে।

ফিক্সড-টার্ম পার্লামেন্ট অ্যাক্ট অনুযায়ী, এ প্রস্তাব পাসের জন্য দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা দরকার। প্রস্তাবের পক্ষে অন্তত ৪৩৪টি ভোট প্রয়োজন ছিল।

কিন্তু রক্ষণশীল দলের সব সদস্য ও লিবারেল ডেমোক্রেট সদস্যদের মধ্যে একজন বাদে সবাই প্রস্তাবের পক্ষে ভোট দিলেও তা যথেষ্ট হয়নি। লেবার দলের অধিকাংশ সদস্যই ভোট দেয়া থেকে বিরত ছিল।

এসএনপি ও ডিইউপি দলের সদস্যরাও ভোটে অংশ নেয়নি। ভোটের পর বরিস জানিয়েছেন, এমন একটি আইনি পথে তিনি আবার চেষ্টা করবেন যেখানে শুধু সাধারণ সংখ্যাগরিষ্ঠতা হলেই চলবে, আগের মতো দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে না। এরপরই মঙ্গলবার বরিসের ক্রিসমাসের আগে ১২ ডিসেম্বর নির্বাচনের ওই প্রস্তাবে সমর্থন দেয়ার ঘোষণা দেন করবিন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com