রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৪:৩৩ অপরাহ্ন

লাখো জনতার বহর নিয়ে ইসলামাবাদে ঢুকলেন মাওলানা ফজলুর রহমান

ছবি: ডন

মৃদুভাষণ ডেস্ক :: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে হটাতে দেশটির অন্যতম প্রভাবশালী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলামের আজাদি মার্চ ইসলামাবাদে প্রবেশ করেছে। সোমবার করাচি থেকে শুরু হওয়া এ আজাদি পদযাত্রা বৃহস্পতিবার রাজধানী ইসলামাবাদ পৌঁছায়।

বিরোধী দলীয় নেতা মাওলানা ফজলুর রহমানের নেতৃত্বে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বিরোধী আজাদি মার্চে কয়েক লাখ মানুষ অংশ নিয়েছে। লাখো জনতার বহর নিয়ে এদিন ইসলামাবাদে ঢুকলেন মাওলানা ফজলুর রহমান।

ইসলামাবাদে প্রবেশের সময় পিপিপি ও মুসলিম লীগের পক্ষ থেকে স্বাগত জানানো হয়। এ জন্য বিভিন্ন স্থানে স্বাগত শিবিরও স্থাপন করেছে তারা।

পাকিস্তানি ও দলীয় পতাকা উত্তোলন করে কয়েক হাজার গাড়ি নিয়ে এ পদযাত্রায় অংশ নিয়েছে আন্দোলনকারীরা। ইমরানবিরোধী ‘গো নিয়াজি গো’ স্লোগানসহ সরকারবিরোধী প্রচারণায় পুরো সড়ক পথ মুখরিত করে রেখেছেন তারা।

২০১৮ সালের ২৫ জুলাইয়ের নির্বাচন প্রত্যাখ্যান ও দেশের অর্থনৈতিক অবনতির দায়ে ইমরান খান সরকারের পদত্যাগের বিষয়ে একমত হয়েছেন বিরোধীরা।

ইসলামাবাদ প্রবেশের সময় স্বাগত ভাষণে মাওলানা ফজলুর রহমান বলেন, আজাদি মার্চ এখন জাতীয় আন্দোলনে পরিণত হয়েছে। এ বিষয়ে সবাই একমত যে বর্তমান সরকার একটি ভুয়া নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছে। এ ভুয়া সরকারকে দেশের জনগণ আর চায় না।

রাতে অবস্থান শেষে শুক্রবার জুমার নামাজের পর ইসলামাবাদে মহাসমাবেশ করবে জমিয়তে উলামায়ে ইসলাম। প্রায় দেড়’শ একর বিস্তৃত এলাকাজুড়ে অবস্থান করছে দলটির নেতাকর্মীরা। সরকারবিরোধী আজাদি পদযাত্রায় ইসলামাবাদে দীর্ঘ অবস্থান কর্মসূচিও পালন করতে পারেন তারা।

এদিকে বৃহস্পতিবার রাতেই আজাদি মার্চে অংশ নিয়ে ভাষণ দিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। ইমরান সরকারের কড়া সমালোচনা করে অবিলম্বে তার পদত্যাগ দাবি করেন তিনি। এছাড়া শুক্রবার মুসলিম লীগ সভাপতি শাহবাজ শরিফেরও অংশ নেয়ার কথা রয়েছে।

ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে গত আগস্টের মধ্যে পদত্যাগ করতে সময়সীমা বেঁধে দিয়েছিলেন পাকিস্তান জমিয়তে উলামায়ে ইসলামের আমির ও মজলিসে মুত্তাহাদা আমলের প্রধান মাওলানা ফজলুর রহমান।

সরকারকে পদত্যাগের আলটিমেটাম দিয়ে তিনি বলেছিলেন, যদি আগস্টের মধ্যে ইমরান খান পদত্যাগ না করে তাহলে অক্টোবরে সারা দেশ ইসলামাবাদ অভিমুখে মার্চ করবে।

আজাদি মার্চের ভাষণে সরকার পতনের আগ পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখা হবে জমিয়ত প্রধান মাওলানা ফজলুর রহমান ঘোষণা দিয়েছেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com