1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৮:৪৩ পূর্বাহ্ন

পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্বে যুক্তরাষ্ট্রের সমর্থন

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। ফাইল ছবি

মৃদুভাষণ ডেস্ক :: পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্বে কোনো আন্তর্জাতিক আইন লঙ্ঘন হয় না বলে ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন।

সোমবার বিকালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এই ঘোষণা দেন। তিনি বলেন, এর মাধ্যমে ফিলিস্তিনদের সঙ্গে যে কোনো শান্তি প্রচেষ্টা চালিয়ে যাওয়া যেতে পারে। অ্যাসোসিয়েটেড প্রেসের বরাত দিয়ে খবর নিউইয়র্ক টাইমসের।

অতীতে মার্কিন যুক্তরাষ্ট্র এই দখলদারিত্বকে অবৈধ বলে বর্ণনা করেছিল এবং ফিলিস্তিনরা ভবিষ্যতে সেখানে রাষ্ট্র তৈরির জন্য জমি দাবি করেছিল, যেটি আন্তর্জাতিক সম্প্রদায়গুলো সমর্থন জানিয়েছিল।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েল এবং ফিলিস্তিন অঞ্চল সম্পর্কে তার নীতি পরিবর্তন করতে অবিচল থেকেছেন। সঙ্গে সঙ্গে ট্রাম্প ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে রাজনৈতিক সমর্থন জোরদারের লক্ষে পদক্ষেপ নিয়েছেন।

প্রসঙ্গত, ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে এমনিতেই অনেক জায়গা দখল করে নিয়েছে ইসরায়েল। এখন পশ্চিম তীর থেকে আরও ভূমি কেড়ে নেয়ার হুমকি দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। রোববার এ হুমকির খবর বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে এসেছে। আর এর একদিন পরই ট্রাম্প প্রশাসন ইসরায়েলের এই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানাল।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com