1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০১:২২ পূর্বাহ্ন

বাংলাদেশ ‘অর্ডিনারি’ দল: গাভাস্কার

মৃদুভাষণ ডেস্ক :: প্রায় এক দশক আগে বাংলাদেশকে ‘অর্ডিনারি দল’ বলেন ভারতের তখনকার বিস্ফোরক ওপেনার বীরেন্দ্র শেবাগ। ওই সময় এ নিয়ে তুমুল সমালোচনা হয়। তাকে রীতিমতো ধুয়ে দেন টাইগার ক্রিকেটপ্রেমীরা।

সেই এক কারণে এখনো বাংলাদেশের চক্ষুশূল শেবাগ। তবে তিনি যে ‘মিথ্যে’কথা বলেননি ঐতিহাসিক ইডেন টেস্টে সেটার প্রমাণ পাওয়া গেল। প্রায় ২ দিনেই ইনিংস ও ৪৬ রানে গোলাপি টেস্ট হেরে গেলেন মুমিনুলরা।

তৃতীয় দিন খেলা শুরুর আগেই এটা টের পান ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কার। পরিপ্রেক্ষিতে শেবাগের সুরে সুর মেলান তিনি। স্পষ্টভাবে ভারতের প্রথম লিটল মাস্টার বলেন, পিচ নিয়ে কথা বলার কোনো কারণ নেই। বাংলাদেশ খুবই সাধারণ দল। দ্রুত খেলা শেষ হয়ে যাবে।

৬ উইকেটে ১৫২ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন সফরকারীরা। নতুন দিনে মাত্র ৪৫ মিনিট মাঠে থাকতে পারেন তারা। এর আগে টিভি দর্শকদের জন্য মুরালি কার্তিকের সঙ্গে পিচ রিপোর্ট করতে নামেন সুনীল। তবে তাদের কথোপকথনে পিচ নিয়ে কোনো কথা ছিল না। কারণ, ম্যাচের ভাগ্য প্রায় নিশ্চিত। তাই পিচ নিয়ে আলোচনার বদলে বাংলাদেশকে শূলে চড়ান গাভাস্কার।

তিনি বলেন,পিচ নিয়ে আসলে বলার কিছু নেই। উইকেট কেমন আচরণ করবে, তাতে কিছু আসে-যায় না। এ বাংলাদেশ ‘অর্ডিনারি’ দল। তাদের পারফর্ম্যান্স ‘অর্ডিনারি’, টেকনিকও ‘অর্ডিনারি।’ পিচ যেমনই থাকুক, ম্যাচ এদিন দ্রুত শেষ হয়ে যাবে।

তবে বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের জন্য খারাপ লাগে গাভাস্কারের। তিনি বলেন, ক্রিকেটের প্রতি তাদের আবেগ প্রবল। কিন্তু দলের কাছ থেকে সেভাবে প্রতিদান পাচ্ছে না তারা। দুই টেস্টের কোনোটিতেই ওদের ক্রিকেটারদের নিবেদন দেখা গেল না। ভালো কিছু করার কোনো চিন্তাই দেখা যায়নি তাদের মধ্যে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com