1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ১৮ জানুয়ারী ২০২০, ০২:২০ পূর্বাহ্ন

চারদিনের টেস্ট নিয়ে শচীনের প্রশ্ন

মৃদুভাষণ ডেস্ক :: টেস্ট ম্যাচ পাঁচদিন থেকে কমিয়ে চারদিনের করা হলে অনেক সুবিধা হবে- এমনটাই বলছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে চারদিনের ম্যাচ চালু করার কথা ভাবছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা। তবে টিম পেইন, বিরাট কোহলি, গ্লেন ম্যাকগ্রার মতো সাবেক-বর্তমান ক্রিকেটাররা এরই মধ্যে চারদিনের টেস্টের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এমনকি চারদিনের টেস্টের প্রস্তাবটি যারা এনেছে, সেই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডও (ইসিবি) বিষয়টি নিয়ে রয়েছে দ্বিধা-দ্বন্দ্বে। চারদিনের টেস্টের বিপক্ষে এবার মুখ খুললেন শচীন টেন্ডুলকার। ভারতীয় এই ক্রিকেট লিজেন্ড মুম্বই মিররকে বলেন, ‘স্পিনাররা পুরনো বলে বোলিংয়ের জন্য মুখিয়ে থাকে। তারা পঞ্চম দিনের উইকেটের (ফাটল) সুবিধা নেয়। এসব টেস্ট ক্রিকেটের অংশ।

স্পিনারদের এই সুবিধাটা কেড়ে নেয়াটা কি ন্যায়সঙ্গত হবে?’
ক্রিকেটে যুগে যুগেই নতুনত্ব এসেছে। ওয়ানডের পর টি-টোয়েন্টি, টি-টেন ও ১০০ বলের ক্রিকেট চালু হয়েছে। সিক্স-এ সাইড ক্রিকেটও হয়। এত এত ফরম্যাটের ভিড়ে টেস্ট ঐতিহ্যে আঁচড় দেয়াটা যৌক্তিক মনে করছেন না শচীন টেন্ডুলকার। টেস্টে সর্বাধিক ১৫৯২১ রান ও ৫১ সেঞ্চুরির মালিক শচীন বলেন, ‘টি-টোয়েন্টি, ওয়ানডে, টি-টেন ও ১০০ বলের ক্রিকেট আছে। টেস্ট হলো ক্রিকেটের বিশুদ্ধমত ফরম্যাট। এটাকে পরিবর্তন করা উচিত নয়।’ টেস্টের দিন না কমিয়ে পিচের উন্নতিতে মনোযোগ দেয়া বেশি গুরুত্বপূর্ণ বলে করেন শচীন। তিনি বলেন, ‘আমার মতে আইসিসি’র উচিত ভালো মানের পিচ তৈরির দিকে মনোযোগ দেয়া। বলকে স্পিন, সিম, সুইং ও বাউন্স করতে দিন। এমনেতই খেলা প্রাণবন্ত হয়ে উঠবে। বেশি বেশি ফল বের হবে ম্যাচে। এখন অনেক বেশি ডেড গেমস (ফলহীন) দেখা যাচ্ছে।’

ভারতের সাবেক ওপেনার গৌতম গাম্ভীরও আইসিসি’র এই প্রস্তাবনার সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘এটা একটা হাস্যকর চিন্তা ভাবনা।’ এর আগে অস্ট্রেলিয়ার অফস্পিনার নাথান লায়নও এমন মন্তব্য করেন। টেস্টের দ্বিতীয় সর্বাধিক ৫৬৩ উইকেটের মালিক গ্লেন ম্যাকগ্রা বলেন, ‘পাঁচ দিনের ক্রিকেট আমার কাছে খুবই স্পেশাল। এটাকে এর চেয়ে সংক্ষিপ্তভাবে দেখাটা মোটেও পছন্দ করবো না আমি। গোলাপি বলে দিবারাত্রির টেস্টের মধ্য দিয়ে আমাদের এই খেলাটাকে সামনে এগিয়ে নেয়া ও প্রাণবন্ত করে রাখার ভালো প্রয়াস। কিন্তু কতো দিন খেলা হবে সেটা পরিবর্তন করা, আমি আসলে এর বিরুদ্ধে। এটা যেমন আছে তেমনই থাক।’ আর শনিবার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেন, আমি এটা মোটেও সমর্থন করি না। ক্রিকেটের সবচেয়ে খাঁটি ফরম্যাটের সঙ্গে এটা (চারদিনের টেস্ট) সুবিচার হবে না। পাঁচ দিনের টেস্ট ম্যাচগুলোই আন্তর্জাতিক পর্যায়ে সবচেয়ে বড় পরীক্ষা। আমি মনে করি, এটা বদলানো উচিত নয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com