1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১১:০৮ অপরাহ্ন

সাকিবের গোয়ার্তুমিতেই হারল বাংলাদেশ?

মৃদুভাষণ ডেস্ক :: উইন্ডিজের বিপক্ষে টি২০ সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। এই হারের পিছনে সাকিবের মান্ধাতা আমলের অধিনায়কত্ব অনেকাংশে দায়ী। মাশরাফির মতো একজন নেতার অভাব আবার টের পেল বাংলাদেশ। প্রায় একই দল নিয়ে ওয়ানডে খেলেছিলেন মাশরাফি। কিন্তু সেই দল নিয়েই জিততে পারল না সাকিব।

বল হাতে ইনিংসের গোড়াপত্তন করেন মেহেদী হাসান মিরাজ। রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে ১০ রান তোলেন এভিন লুইস ও আন্দ্রে ফ্লেচার। পরের ওভারে মোস্তাফিজের হাতে বোল তুলে দেন সাকিব। বোলিংয়ে এসেই নিজের দ্বিতীয় বলে এভিন লুইসকে ব্যাকওয়ার্ড পয়েন্টে লিটনের তালুবন্দি করে ফেরত পাঠান ফিজ। শেষ বলে আন্দ্রে ফ্লেচারকে উইকেটের পেছনে মুশফিকের গ্লাভসবন্দি করে সাজঘরের পথ দেখান। কোনো রান না দিয়ে মেডেনসহ দুটি উইকেট তুলে নেন ফিজ।

তখন মনে হচ্ছিল টাইগাররা লড়াই করবে এবং ম্যাচটা জিতেও নিতে পারবে। কিন্তু এরপর সাকিব যখন দেখলেন ব্যাটিংয়ে আন্দ্রে রাসেল এসেছেন তখন নিজেও বোলিং করার সিদ্ধান্ত নিলেন। ওই ওভারে সাত রান দেন সাকিব। এর পরের ওভারে সাকিব বোলিংয়ে আনেন অপুকে। সেই ওভারে অপু দেন ১০ রান। এরপর আবার সাকিব নিজে বোলিংয়ে আসেন এবং দুই ছয়ে দেন ১৪ রান। মূলত এখান থেকেই ম্যাচ থেকে ছিটকে যেতে থাকে বাংলাদেশ।

যখন দেখা গেল স্পিনাররা উইকেট থেকে খুব সুবিধা পাচ্ছে না। পেসাররা ভালো বোলিং করছে, তখন দুই স্পিনার দিয়ে বোলিং করানোর যুক্তিটা কি। তখন রুবেল-মোস্তাফিজ যদি আরও দুটি ওভার করতেন তবে কি উইন উইন্ডিজের রান আরও কম হতো না। একই সঙ্গে দুটি উইকেট চলে আসলে বেশ চাপে পড়ে যেত ক্যারিবীয়রা। কিন্তু সাকিব করলেন উল্টোটা। অনেকটা সেই পুড়ানো ধ্যান-ধারনার অধিনায়কত্ব। যখন দুই ডানহাতি ব্যাটসম্যান ক্রিজে আছে, তখন বাঁহাতি স্পিনার ভালো। এর আগেই একই পন্থায় নিজের বোলিং লাইনআপ সাজাতে দেখা গেছে সাকিবকে। কিন্তু টি২০ ক্রিকেটে এত তত্ব বা যুক্তি খাটে না। এই বিষয়টা সাকিব বুঝতেই চান না হয়তো।

কিন্তু প্রশ্ন একটা থেকেই যায়- এভাবে `মোমেন্টাম` ধরে রাখার পরেও হঠাৎ করে আর কত খেই হারাবে বাংলাদেশ? সাকিব কি কিছু শিখতে পারেন না মাশরাফির অধিনায়কত্ব দেখে।-বাংলা ইনসাইডার


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com