সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩:০১ অপরাহ্ন

ড্রাইভিং একটি স্মার্ট পেশা

কুতুব আফতাব

কুতুব আফতাব :: কবিতা লিখি বলে,অনেকেই আমাকে কবি বলেন। আমি কবি না কবি নই,সে বিচার আপনাদের।কিন্তু আমি একজন ক্যাবী এটা নির্দ্বিধায় বলতে পারি।
১৮ বছর ধরে একজন লাইসেন্সধারী ক্যাব চালক (Cabbie)। আমি ট্র্যাডিশনাল লন্ডন ট্যাক্সি ড্রাইভার। দৈনিক ৮ থেকে ১২ ঘণ্টা গাড়ি চালানোর কাজ আমার।কঠিন পরীক্ষা দিয়ে আমি আমার লাইসেন্স নিতে হয়েছে। আমি যখন এই পেশায় আসি,আমাদের বিলেত প্রবাসী বাংলাদেশীরা এই পেশাকে ঝুঁকিপূর্ণ ভেবে আসতে চাইতেন না।আমি এসেছি এবং এই পেশাকে ভালবেসেছি।

যখন গাড়িতে উঠি তখন পৃথিবীর সবচেয়ে দায়িত্বশীল মানুষটি আমি নিজেকে মনে করি।আমার নিজের এবং পাবলিক নিরাপত্তা আমার প্রধান লক্ষ্য, Safety first। তারপর আয় রোজগার।

আমি আমার লাইসেন্সিং অথরিটিকে যতটা ভয় পাই ততটা পুলিশকেও পাই না।কারণ পুলিশ দেখবে ক্রাইমসংক্রান্ত বিষয় আর লাইসেন্সিং অথরিটি দেখবে আমার পারফরমেন্স, ব্যবহার এবং সেবার মান।সত্য হোক কিংবা মিথ্যা হোক সামান্যতম কোন অভিযোগ গেলে তারা আমাকে ডাকবেই ডাকবে এবং আমার কাছ থেকে ব্যাখ্যা চাইবে যাতে আমি আমাকে নির্দোষ প্রমাণ করতে হয়।তারপর অভিযোগকারীকে উত্তর জানাবে। প্রতি তিন বছর পর পর আমার ক্রিমিনাল রেকর্ড চেক হয় এবং ছয় বছর পর পর স্বাস্থ্য পরীক্ষা।এই হচ্ছে একজন ক্যাব চালক হিসেবে কাজ করার প্রাথমিক শর্ত।
তারপর রোড সেফটি।

স্পীড ক্যামেরা,পুলিশের স্পীড ট্র্যাপ,ভুল জায়গায় গাড়ি দাঁড় করানো,ভুল পথে,ভুল লেইনে গাড়ি চালানো,ভুল জায়গায় ওভারটেকিং,অসময়ে অকারণে ভেঁপু বাজানো,সবই আমি আন্তরিক ভয় ও শ্রদ্ধায় মেনে চলি। দুর্ঘটনায় যাচাই বাচাই হয় গাড়ি চালনায় কোন খামখেয়ালীপনা ছিল কিনা, গাড়ির কোন ত্রুটি আছে কি না।
যাত্রী হিসেবে আমি ব্যবসায়ী, রাজনীতিবিদ,বিচারক,সাংসদ, কাউন্সিলর,নায়ক,গায়ক,খেলোয়াড়,সেলেব্রিটি, মাতাল, মাদকাসক্ত,চোর,বাটপার সবাইকে প্রফেশনাল সেবা প্রদান করি।

আমার সাথে ড্রাইভার হিসাবে কাজ করেন সলিসিটর, একাউন্ট্যান্ড,কাউন্সিলার,মেয়র,ছাত্র,শিক্ষক,লেখক, সাংবাদিক সহ বিভিন্ন জন।
আমার কাজে যে দুইটি বিষয় সবচেয়ে গুরুত্ব পায় সেটা হচ্ছে গর্ভবতী ও মুরুব্বীদের সাহায্যে প্রস্তুত থাকা এবং প্রতিবন্ধীদেরকে নিশ্চিত পরিবহণ সেবা প্রদান।এতে হেরফের হলে আমার প্রতি আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।জনসেবা আমার পেশাদারিত্বের শর্ত।তাই পরিবহণ ব্যবস্থাকে পাবলিক সার্ভিস বলে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়।গাড়ির ফিটনেস ও কন্ডিশন সম্পর্কে কিছুই বললাম না।শুধু একজন প্রফেশনাল ড্রাইভার হিসেবে আমার কিছু কর্ম পদ্ধতি এবং শর্ত তুলে ধরলাম।জানান দিলাম,আমিও ড্রাইভার।পৃথিবীর সকল ড্রাইভারদের সুখ-দুঃখ, নাম-বদনামে আমার অনুভূতির ভাগ আছে।

ড্রাইভিং একটি স্মার্ট পেশা।বলা যায় ড্রাইভিং একটি মানসিক উৎকর্ষ সাধনের ব্যায়াম। মন এবং মগজ একত্রে কাজ করে গাড়ি চালানোর সময়।দায়িত্বশীলতা ও ধ্যান বৃদ্ধি করে,যা মেডিটেশনের মত কাজ করে।পৃথিবীতে সকল গাড়ির অপারেশনাল সিস্টেম এক।তাই সকল চালকের অবস্থা ও অবস্থান এবং কর্মপদ্ধতি এক।এটা ব্যাপার না উন্নত না অনুন্নত দেশের চালক।এটি একটি সম্মানীয় কাজ। I am proud to be A professional Driver,

একজন পেশাদার গাড়িচালক হিসেবে আমি গর্ববোধ করি।আপনি গাড়িচালক হলে আপনিও গর্বিত হোন। সেবার ও পেশাদারিত্বের মাধ্যমে সম্মান অর্জন করুন।

লেখক : প্রবাসী কবি, গীতিকার, গল্পকার ও টিভি উপস্থাপক।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com