1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৮:৪২ পূর্বাহ্ন

নাগরিক হিসেবে সমঅধিকার চাই

সুদীপ চক্রবর্তী

সুদীপ চক্রবর্তী :: নাগরিক মর্যাদা চাই। ধর্ম-বর্ণ-অর্থ-বিত্তের বিচারে নয়, বাংলাদেশের একজন নাগরিক হিসেবে সমঅধিকার চাই। বাঙালি, চাকমা, মারমা, বম, ত্রিপুরা, খাসিয়া, মনিপুরী, ওরাঁও সহ সকল ভাষা ও জাতিগত স্বতন্ত্র পরিচয় নিয়ে প্রতিটি নাগরিক ‘বাংলাদেশের নাগরিক’ এই মর্যাদা চাই। ‘৭২-এর সংবিধানের সেক্যুলার ধারা ফিরে চাই। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় অভিন্ন ধারার প্রতিষ্ঠা চাই। প্রভাবমুক্ত বিচার-প্রশাসন-প্রতিষ্ঠান চাই। জবাবদিহিতার সংস্কৃতি চাই। আইনের স্বাধীন প্রয়োগ চাই।

প্রগতিশীল লেখক, প্রকাশক, শিল্পী, সাংবাদিক, শিক্ষাবিদ, ভিন্নমতাবলম্বী, সমলিঙ্গ, নাস্তিক, আদিবাসী এবং হিন্দুদের ওপর দমন পীড়ন নির্যাতন বন্ধ চাই। সাংস্কৃতিক ও শারিরীক বৈচিত্র্যের প্রতি অমর্যাদার চিরঅবসান চাই। একটি বহুত্ববোধক সাংস্কৃতিক বাংলাদেশ চাই। জাতির পরিচয় সংক্রান্ত চলমান সহিংসতার ইতি টেনে ঐক্য চাই। মত-দ্বিমত-ভিন্নমত পোষণের স্বাধীনতা চাই। গুম রাজনীতির অবসান চাই। খুন-হত্যার বিচার চাই। শিক্ষক ও শিক্ষার্থীদের ব্যবহার করে, সমাজে বিশেষ শ্রেণি তৈরি করে, সংস্কৃতি কর্মী-শিল্পীদের ‘সুবিধা-অসুবিধা’র মায়া-ছায়ার জাল বিছিয়ে এবং ধর্ম পুঁজি করে চলমান আত্মঘাতী-বিভাজক-অপরাজনীতির চিরঅবসান চাই।

গণতন্ত্র একটি দ্বি-চক্রযান, তার সঠিক চালনা চাই। সুষ্ঠু নির্বাচন চাই। নির্ভয়ে ভোট দিতে চাই। জনগনের রায় মেনে নিয়ে একটি সংসদীয় সরকার ও শক্তিশালী বিরোধীদল চাই। উত্তরাধিকার সূত্রে নয়, যোগ্যতা-অভিজ্ঞতার সূত্রে রাজনৈতিক দলের নেতা নির্বাচন চাই। সেই নেতা দুর্নীতি-স্বজনপ্রীতির মূলোৎপাটন করবেন এমন প্রত্যয় চাই। দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে তার বাস্তবায়ন চাই।

সুন্দরবনসহ সারা দেশে পশু পোকা প্রাণি নদী জল ধ্বংসের সকল পরিকল্পনা বাতিল চাই। স্বচ্ছ জবাবদিহিতামূলক ও আধুনিক সুবিধাসহ দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানের সরকারিকরণ চাই। কর্মসংস্থান চাই। সরকারি চাকরি ক্ষেত্রে কোটা বাতিল নয়, সংস্কার চাই। ধনী গরীবের ক্রম বর্ধমান বৈষম্য কমিয়ে সবাই দুবেলা দুমুঠো ভাতের নিশ্চয়তা চাই। নিরাপদ সড়ক চাই। নিরাপদে ঘরে ফিরতে চাই। ফুটপাত ধরে হাঁটতে চাই। ঘরে বাইরে শিশু-নারী-বৃদ্ধ বান্ধব পরিবেশের নিশ্চয়তা চাই। শারিরীক প্রতিবন্ধী বান্ধব উদ্যোগ চাই। বাঁচতে চাই। ভিটা-মাটি-সম্ভ্রম-জীবন নিয়ে শান্তি ও সম্মানের সাথে বাঁচতে চাই। এবং গণতান্ত্রিক রাষ্ট্রে নাগরিক হিসেবে আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করতে চাই।

* সুদীপ চক্রবর্তী’র ফেইসবুক থেকে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com