সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ১২:৪৭ অপরাহ্ন

রোনালদোর বিদায়ে লাভ হচ্ছে যাঁদের

বিদায়েই সবকিছু শেষ হয়ে যায় না। কিছু বিদায়ে দাগ থেকে যায় হৃদয়ে। আবার সেই একই বিদায়ে অনেকের জন্য সুসংবাদও বয়ে আনে। যেমন রিয়াল মাদ্রিদ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায়। তাঁর এই প্রস্থানে সতীর্থ থেকে শুরু করে অনেক সমর্থক কষ্ট পেয়েছেন। আবার রিয়ালের কয়েকজন খেলোয়াড়ের লাভও হয়েছে। আসুন, জেনে নিই রিয়াল থেকে রোনালদোর বিদায়ে কার কার সুবিধা হতে পারে—

গ্যারেথ বেল। ফাইল ছবিগ্যারেথ বেল
ওয়েলস তারকার রিয়ালে আগমন ঘটেছিল সেই সময়ের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে। যদিও রিয়ালের হয়ে নিয়মিত মাঠে নামার সুযোগ কমই পেয়েছেন বেল। এ জন্য তাঁর চোট যেমন দায়ী, তেমনই সাবেক কোচ জিনেদিন জিদানের ফরমেশনে খুব একটা সুযোগও পেতেন না তিনি। যদিও শেষ দুই চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তিন গোল করে পাঁচ বছরে রিয়ালের চারবার ইউরোপ সেরা হওয়ায় তাঁর ভূমিকাও ছিল অনেক। রোনালদোর বিদায়ে বেলের লাভই হয়েছে সবচেয়ে বেশি। পর্তুগিজ তারকার জন্য ছেড়েছিলেন নিজের পছন্দের পজিশন— লেফট উইং। সেখান থেকে চলে এসেছিলেন রাইট উইংয়ে। রোনালদো চলে যাওয়ায় বেল এখন যেমন নিজের পছন্দের পজিশনে খেলার সুযোগ পাবেন, তেমনি রিয়ালের প্রথম একাদশের হয়ে মাঠে নামার সুযোগও হয়তো বেশি পাবেন। এ ছাড়া ফ্রিকিক আর পেনাল্টি নেওয়ার ক্ষেত্রেও প্রাধান্য পাবেন তিনি।

ইসকো আলার্কন। ফাইল ছবিইসকো
সামনে ‘বিবিসি’ (বেনজেমা-বেল-ক্রিস্টিয়ানো) থাকলে কোন কোচ চাইবেন চারজন মিডফিল্ডার মাঠে নামাতে? যে কারণে রোনালদো না থাকলে রিয়ালের সম্ভাব্য ফরমেশন হবে ৪-৪-২। এ ফরমেশনে মাঝমাঠে নিজের পছন্দের পজিশনেই খেলার সুযোগ পাবেন ইসকো। দুর্দান্ত এই অ্যাটাকিং মিডফিল্ডার যেকোনো ক্লাবেরই প্রথম একাদশের হয়ে নিয়মিত খেলার সুযোগ পাওয়ার দাবিদার। কিন্তু রোনালদো থাকতে সেই সুযোগটা রিয়ালে নিয়মিত পাননি ইসকো। পর্তুগিজ তারকার প্রস্থানে এবার তাঁর সুযোগ এসেছে রিয়ালের প্রথম একাদশে নিয়মিত হওয়ার।

মার্কো এসেনসিও। ফাইল ছবিমার্কো এসেনসিও
রিয়ালে রোনালদোর শূন্যতা পূরণে যে খেলোয়াড়কে ভাবা হচ্ছে, তিনি মার্কো এসেনসিও। গত মৌসুমে যদিও রিয়ালের জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার সুযোগ হয়েছে তাঁর। তবে বেশির ভাগ ম্যাচেই তিনি মাঠে নেমেছেন বদলি হিসেবে। রোনালদোর বিদায়ে নিশ্চিতভাবেই রিয়ালের প্রথম একাদশের হয়ে মাঠে নামার বেশি সুযোগ পাবেন এসেনসিও।

লুকাস ভাসকেস। ফাইল ছবিলুকাস ভাসকেস
দুই মৌসুম ধরে রিয়ালের জার্সিতে নিয়মিতই খেলেছেন লুকাস ভাসকেস। জিদান তাঁকে নিয়ে কম পরীক্ষা-নিরীক্ষা করেননি। কখনো বাঁয়ে তো কখনো ডানে, কখনো নিচে তো কখনো আবার ওপরে। বলতে গেলে ভাসকেস প্রায় সব জায়গাতেই খেলেছেন! বেশির ভাগ সময়েই বেঞ্চ থেকে তাঁকে মাঠে নামতে হয়েছে। কিন্তু রোনালদোর বিদায়ে আর আগের মতো ম্যাচে ৬০-৭০ মিনিটের অপেক্ষায় থাকতে হবে না ভাসকেসকে। প্রথম একাদশেই তাঁকে দেখা যেতে পারে পরের মৌসুম থেকে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com