বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৫ অপরাহ্ন

বিএনপির স্পষ্ট অবস্থান জানতে চায় ভারত

মৃদুভাষণ ডেস্ক :: বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনে কাজ করছে বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশন। সম্প্রতি তাদের কাছ থেকে বিএনপির কাছে জানতে চাওয়া হয়েছে, তারা আসলে কী চায়? রাজনৈতিক বিষয়গুলোতে, বিশেষ করে নির্বাচন নিয়ে বিএনপির স্পষ্ট অবস্থান জানাতে বলেছেন ভারতীয় হাইকমিশন। বিএনপির শীর্ষ নেতৃত্বের কাছে ইতিমধ্যেই ভারতীয় হাইকমিশনের বার্তা পাঠানো হয়েছে।

বাংলাদেশের রাজনীতিতে বর্তমানে পশ্চিমা যেকোনো দেশের চেয়ে ভারতের প্রভাবই সবচেয়ে বেশি। এটি আওয়ামী লীগ বহুআগে বুঝলেও বিএনপির বুঝ হয়েছে সম্প্রতি। আর এমন বুঝের পর থেকেই বিএনপির সিনিয়র নেতারা ভারত সফর শুরু করেছেন। গত কয়েক মাসে বিএনপির নেতৃবৃন্দ একাধিকবার ভারত সফরে গেছেন। ভারত সরকার ও দেশটির কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির নীতি নির্ধারকদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে বিএনপি। ভারত সরকারও আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে সৃষ্ট বাংলাদেশের রাজনৈতিক সংকটের নিরসনে উদ্যোগী হয়েছে। তবে এক্ষেত্রে সমস্যা হয়ে দেখা দিয়েছে বিএনপির নেতাদের সদাপরিবর্তনশীল রাজনৈতিক অবস্থান। একবার বিএনপির নেতারা বলছেন, দাবি পূরণ না হলে তারা নির্বাচনে যাবে না। আবার বলছেন, যেকোনো মূল্যে এবার নির্বাচনে যাবেনই। নেতাভেদে কথারও সুরও পরিবর্তন হচ্ছে। সমাধান করবে কী, বিএনপির অবস্থান বুঝতেই হিমশিম খেতে হচ্ছে ভারতীয় দূতাবাসকে। এই অবস্থায় বিএনপিকে অবস্থান স্পষ্টের কথা বলা হয়েছে।

ভারতীয় দূতাবাস সূত্রে জানা গেছে, বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনে কাজ করতে গেলে বিএনপির অবস্থান জানা জরুরি। তাদের স্পষ্ট করতে হবে নির্বাচন যাবে কিনা। বিএনপি নির্বাচনে গেলে ভারতীয় হাইকমিশনের পরিকল্পনা একরকম হবে। আর বিএনপি নির্বাচনে না গেলে পরিকল্পনা হবে ভিন্নকোনো।

অবশ্য সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বিএনপি এখনো ভারতীয় হাইকমিশনকে তাদের অবস্থান স্পষ্ট করেনি। তবে দলটি সংশ্লিষ্ট সূত্র বলছে, বিএনপি এবার যেকোনো মূল্যে নির্বাচনে যাবে। ২০১৪ সালের মতো ভুল তারা আরেকবার করবে না। আসলে এখন দলটির নেতারা নিজেদের অবস্থান থেকে যতটা পারছেন দরকষাকষি চালাচ্ছেন। বাংলা ইনসাইডার


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com