বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৬ অপরাহ্ন

আপনি মানসিকভাবে দুর্বল নন তো?

আমাদের জীবনের গলিপথগুলো অদ্ভুত, আমরা কখন কীভাবে চলি সেটা নিজে নিয়ন্ত্রণও করতে পারি না কখনোবা। সবকিছু নিয়ন্ত্রণে রাখা আর ভালোভাবে চলার জন্য প্রতিটা মানুষেরই নিজের সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা জরুরি। সবার মধ্যে দৃঢ়তা থাকে না, মানসিকভাবে দুর্বল অনেক লোকই আছে চারপাশে। আপনি আসলেই মানসিকভাবে দুর্বল কিনা সেটা নিজে বৈশিষ্ট্য দেখে নিজেই বুঝে নিতে পারেন।

যদি বুঝতে পারেন যে আপনি প্রতিশোধ পরায়ণ

সাফল্য আমরা সবাই চাই। কিন্তু আপনি খেয়াল করে দেখবেন নিজেকে সফল করার জন্য নিজের সব শক্তি নিঃশেষ করছেন কি না। এতে করে আপনার জীবনে ক্লান্তি চলে আসবে। আর মানুষ নিরাপত্তাহীনতায় ভুগলে অন্যকে আঘাত করে বসতে পারে। যদি আপনি সবসময় নিরাপত্তাহীনতায় ভোগেন এবং নিজেকে প্রমাণ করতে চান তাহলে বুঝতে হবে আপনার মানসিক অবস্থা স্থিতিশীল না। এই পরিণতিতে একজন মানুষ প্রতিশোধ পরায়ন হয়ে বসতে পারে।

আপনি যদি ভালোবাসতে ভয় পান

ভালোবাসা আদান-প্রদান ছাড়া তো জীবন চলে না। কিন্তু ভালোবাসতে ভয় পাওয়া মানে সেটা মানসিক অস্থিতিশীলতার লক্ষণ। আপনি কারো কাছ থেকে প্রতারিত হলে, কেউ আপনার মন ভাঙলে সেটা মনে নেওয়া কঠিন ঠিকই। সেই অতীতকে দিয়ে বর্তমান ও ভবিষ্যত বিচার করবেন না। তাই ভালোবাসা থেকে পিছপা হবেন না। এতে করে মন স্থির থাকে।

আপনি সব সময় রেগে গেলে

আপনার ইচ্ছাতে যে সবকিছু হবে, এমনটা নয়। আপনার মনের মতো যদি সব কাজ না হয় তাহলে রেগে যাওয়া মানেই আপনি মানসিকভাবে দুর্বল। সব কিছুকে সহজভাবে নিতে শিখতে হবে। সেই অনুযায়ী একটা সীমার মধ্যে থেকেই সমস্যা সমাধানের জন্য কাজ করতে হবে। কখনো বিগড়ে গিয়ে বা মাথা গরম করে প্রতিক্রিয়া দেখাবেন না।

নিজের অনুভূতিকে মেনেই সিদ্ধান্ত নিলে

পৃথিবীটা আমাদের নিজের খেয়াল খুশি মতো চলে না। সেখানে আপনি যদি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আপনার অনুভূতিকে মূল্য দেন, যদি ভাবেন যে অফিসে যেতে ভালো লাগেনা বলে আমি চাকরি ছেড়ে দেবো বা এই পরিবারের সিদ্ধান্ত ভালো লাগে না বলে পরিবারেই থাকবো না- তাহলে বুঝতে হবে আপনি মানসিকভাবে দুর্বল। সিদ্ধান্ত নিন বিচক্ষণতার সঙ্গে, আবেগকে মাথায় নিয়ে কোনো সিদ্ধান্ত নেবেন না।

আপনি যদি অন্যের অনুভূতিকে ব্যবহার করেন

‘তুমি আমাকে ভালোবাসলে এটা করো, এটা মেনে নাও’ বা ‘আমার মনে হয় তোমার কখনোই এই কাজটা করা উচিৎ না’- এমন অনেক কথা আমরা হরহামেশাই বলি। আপনার সঙ্গী, বন্ধু বা পরিবারের সদস্যদের কাজে লাগানোর জন্য আপনার এই ধরনের মানসিকতাই আপনার মানসিক অস্থিতিশীলতার লক্ষণ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com