1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৩:১৫ অপরাহ্ন

কতকগুলো ব্যাপার স্পষ্টভাবে বলি

ফাহমিদুল হক ::

১। ২০০৭ সালে ঢাবিতে সেনাবাহিনীর বিরুদ্ধে যে প্রথম বিক্ষোভ হয়, সেই শুরুর খেলার মাঠের ঘটনায় তানজীম একজন কারক (অ্যাক্টর) ছিলেন। তখন খুব অল্প শিক্ষকই মাঠে নেমেছিলেন। আমি তখন পিএইচডির কাজে দেশের বাইরে ছিলাম। সেই বিক্ষোভের ফলে দেশে গণতন্ত্র ফিরে এসেছিল। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসে।

২। ২০১৩ সালে যে শাহবাগ আন্দোলন হয়, ৫ ফেব্রুয়ারির প্রথম প্রহরে বেলা পৌনে চারটায় আমি শাহবাগে উপস্থিত হই। তখন মাত্র ৩০/৪০ জন শাহবাগে উপস্থিত হয়েছিল। একটু খোঁজ-খবর করলেই জানা যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে শাহবাগ আন্দোলনে আমারই সক্রিয়তা সবচেয়ে বেশি ছিল। নানান ঘটনা পেরিয়ে শাহবাগ আন্দোলনের ফসল আওয়ামী লীগ ঘরে তোলে, তারা আবার ক্ষমতায় আসে।

আজ যখন শহিদ মিনারে ছাত্রলীগের সদস্যরা আমাদের জামাত-শিবিরের দোসর বলছিল মাইকে, তখন তীব্র হাসি পাচ্ছিলো। তানজীমেরও নিশ্চয় একই অনুভূতি হচ্ছিল।

৩। বিশ্ববিদ্যালয়ের আগের প্রশাসন যখন ছাত্র-ছাত্রীদের নিপীড়ন করেছিল, তখন এই আমাদের মতো কিছু বিরল শিক্ষকই শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছিল। আপনাদের মনে পড়বে, সিনেট ভবনে শিক্ষক দিয়ে শিক্ষার্থী পেটানোর ঘটনাটা। প্রশাসনের প্রশ্রয়ে আমার বিরুদ্ধে বিশেষ ধারায় মামলা হয়। সেটাকে ঘিরে মামলাকারীর অতীত প্রকাশিত হয়ে পড়ে। সেই অতীত-সংক্রান্ত খবরাখবর নীল দলের বিদ্রোহীরা কাজে লাগান। হাই কমান্ডকে জানান তারা, কাকে কাকে নিয়ে আগের প্রশাসন চলছে। সংবাদপত্রের ক্লিপিং তারা হাইকমান্ডের হাতে তুলে দিয়েছিলেন। এই ঘটনা আমি তাদের কাছ থেকেই শুনেছি। বিদ্রোহী গ্রুপ নিজের অধিকারের জন্য মামলা-মোকদ্দমাসহ তাদের মতো করে অনেক কিছুই করেছেন, অবশেষে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনে অধিষ্ঠিত হবার সুযোগ পান। এই সুযোগ পাবার ক্ষেত্রে আমার সামান্য হলেও অবদান রয়েছে।

ইনাদের অনেককেই আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি, একসময় ইনাদের সঙ্গে ঐক্যসুলভ অনেক কথাবার্তাও হতো। কিন্তু ব্যক্তি পরিবর্তন হলেও বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক গড়ে ওটা প্রশাসনিক-রাজনৈতিক কাঠামো পরিবর্তিত হয় নি।

তাই বহু নিপীড়নের ঘটনা ঘটতে থাকলে, নিপীড়িতদের পাশে দাঁড়ালে, প্রক্টর অস্থিতিশীলতার জন্য আমাদের দায়ী করার চেষ্টা করেন। একসময় যাদের সঙ্গে আমার ঐক্য ছিল, তারা নিশ্চয় আমাকে তীব্রভাবে অপছন্দ করা শুরু করেছেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com