সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৪:২২ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তন আজ

মৃদুভাষণ ডেস্ক :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫১তম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ শনিবার। ইতিমধ্যে রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটদের গাউনসহ সমাবর্তন টুপি সরবরাহ করা হয়েছে।

৫১তম সমাবর্তনের মূল অনুষ্ঠান শুরু হবে বেলা সাড়ে ১১টায়। কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হতে যাওয়া এই সমাবর্তনে অংশ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক মোট ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। নিবন্ধনকারীদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও রয়েছেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তনে কৃতী শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি ও ২৭ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আর সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সমাবর্তন প্রসঙ্গে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ। দিবসটির জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনের সংস্কৃতি চালু রয়েছে। ভবিষ্যতে এই সংস্কৃতি অব্যাহত থাকবে। সমাবর্তন অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে।’

সমাবর্তনকে ঘিরে ইতিমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেখা গেছে উৎসবমুখর পরিবেশ। গ্র্যাজুয়েটদের অপরাজেয় বাংলা, টিএসসিসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ছবি তুলতে দেখা গেছে। গ্র্যাজুয়েটদের আনন্দ আরও বাড়িয়ে দিতে সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীদের জন্য কনসার্টের আয়োজন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। সমাবর্তনের আনুষ্ঠানিক কার্যক্রম শেষে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে এই কনসার্ট অনুষ্ঠিত হবে।

সমাবর্তনের ভেন্যু হিসেবে কেন্দ্রীয় খেলার মাঠের বাইরে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজকেও বাছাই করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com