শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১১:২৪ অপরাহ্ন

বিকাশ একাউন্ট থেকে টাকা নিয়ে যায় প্রতারকচক্র!

মু. আনোয়ার হোসেন রনি :: প্রতারনার নতুন ফাঁদ পেতে এখন আপনার বিকাশ একাউন্ট থেকে টাকা নিতে পারে প্রতারনা করে যদি আপনি সতর্ক না থাকেন।

গত কাল সন্ধ্যা রাতে আমার খুব কাছের এক পরিচিত জনের কাছে ০১৭৩৪২২৭১৪৬ এই নম্বর থেকে একটা ফোন কল আসে এবং পরিচয় দেয় সে বিকাশ অফিস থেকে ফোন করেছে।
লোকটি বলে -” কিছুদিন আগে আপনাকে একটা এস এম এস দেয়া হয়েছি আপনার একাউন্ট পূনরায় রেজিস্ট্রি করার জন্য,আপনি করেন নি,দয়া করে পাশের যে কোন বিকাশ এজেন্টের কাছে গিয়ে করে নেবেন।আর আপনি চাইলে আমি এখনই করে দিতে পারি,সেক্ষেত্রে আপনার মোবাইল নম্বর এবং আপনার জাতীয় পরিচয় পত্রের শেষ ৪ টি সংখ্যা বললেই হবে।”

পেশায় ডাক্তার আমার আত্মীয় তখন ব্যস্ততা এড়াতে তাদের কথানুযায়ী ফোন নং এবং ভোটার আই ডি কার্ডের শেষ ৪ ডিজিট বলে দেয়।
ওপাশ থেকে তখন তাকে বলা হয়,আপনার মোবাইলে একটি পাসওয়ার্ড যাবে সেটা খুব দ্রুত আমাকে বলুন নয়তো আপনার একাউন্ট লক হয়ে যাবে।
সে তখন দেখতে পায় তার মোবাইলে ইতিমধ্যে ৪ ডিজিটের একটা পাসওয়ার্ড চলে এসেছে,সে দ্রুত তা বলে দেয়।
লোকটি তখন তাকে বলে ” ধন্যবাদ, প্রতারকদের হাত থেকে দূরে থাকুন”। এরপর লাইন কেটে দেয়।
ফোন কাটার পর তার মোবাইলে মেসেজ আসে যে,তার একাউন্ট থেকে ০১৭১৭-৫৬০৭৮৭ নম্বরে তার বিকাশ একাউন্টের সকল টাকা ট্রান্সফার হয়েছে।

অবাক হয়ে সে সব কিছু পূনরায় চেক করে দেখে, মেসেজে যে পাসওয়ার্ড দেয়া হয়েছিলো তাতে বলা আছে এটি কারো সাথে শেয়ার না করার জন্য।
হতভম্ব হয়ে সে তখন বিকাশ অনুসন্ধ্যানে ফোন দেয়।তারা বলে “আপিনি একটা জিডি করে আপনার নিকটস্থ বিকাশ সেন্টারে অভিযোগ করুন”। সে আর ওপথ মাড়ায়নি।

ইদানিং নানা প্রতারনার চেষ্টা চলছে চারিদিকে নানা কৌশলে। সুতরাং আমাদের সকলের সতর্ক থাকা প্রয়োজন। অপরিচিত কোন ফোন কল রেসপন্স করার আগে বিষয়টি যাচাই করে নেয়া উচিৎ। কারো সাথে কখনোই কোন প্রকার পাসওয়ার্ড শেয়ার করা উচিৎ না সেটা বিকাশ একাউন্ট, ব্যাংক একাউন্ট,ক্রেডিট কার্ড,ডেবিট কার্ড যা ই হোক।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com