সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৪:২১ অপরাহ্ন

তামিম-সাকিব ছাড়া কেমন হবে বাংলাদেশের একাদশ?

মৃদুভাষণ ডেস্ক :: কাল থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের প্রথম ওয়ানডে। ইনজুরির কারণে তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে ছাড়াই মাঠে নামছে টাইগাররা। তামিম-সাকিবকে ছাড়াই এশিয়া কাপের ফাইনাল খেলে বাংলাদেশ। চ্যাম্পিয়ন হতে না পারলেও তামিম-সাকিবকে ছাড়া নিজেদের প্রমান করেছে টাইগাররা। তাই ঘরের মাঠে পঞ্চ পাণ্ডবের দুইজনকে ছাড়াই খেলতে হলেও খুব একটা অসুবিধা হবে না বাংলাদেশের।

প্রথম ম্যাচে তামিম-সাকিব ছাড়া বাংলাদেশের একাদশ কেমন হতে পারে চলুন জেনে নেই।

ইনজুরির কারণে ওপেনিং এ থাকছেন না তামিম। তামিমের জায়গায় তাই নিশ্চিতভাবে দলে থাকছেন এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করা লিটন দাস। তারপরও লিটনের সঙ্গী কে হবেন সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এশিয়া কাপে নাজমুল হোসেন শান্ত সুযোগ পেলেও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন তিনি। তাই তার একাদশে না থাকার সম্ভাবনাই বেশি। সে ক্ষেত্রে অভিজ্ঞতার বিচারে ইমরুল কায়েস সুযোগ পাবেন ওপেনিংয়ে।

ব্যর্থতা এবং সফলতার মধ্যে বিচরন করা মোহাম্মদ মিথুন নামতে পারেন তিন নম্বরে। চার নম্বরে নিশ্চিতভাবে নামবেন মুশফিক। পাঁচ নম্বরে কে নামবেন সেটা নিয়ে অধিনায়ক মাশরাফিকে মধুর সমস্যায় পড়তে হতে পারে। জিম্বাবুয়ে সিরিজে সাকিবের বিকল্প হিসেবে ফজলে রাব্বিকে স্কোয়াডে রাখা হয়েছে। তাঁর দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা ব্যাপক। সে ক্ষেত্রে তিনি পাঁচে নামতে পারেন। শেষের দিকে দ্রুত রান তোলার জন্য ছয়ে নামবেন মাহমুদউল্লাহ রিয়াদ।

রিয়াদের পরেই সাতে নামতে পারেন মেহেদি হাসান মিরাজ। তিনি যে দলে থাকছেন সেটা নিশ্চিত। লড়াইটা হবে আট নম্বর পজিশন নিয়ে। কন্ডিশন বিবেচনায় লড়াইটা হবে আরিফুল হক ও মোহাম্মদ সাইফুদ্দিনের মধ্যে। এই দুইজন থেকেই একজন সুযোগ পাবেন।

নয় নম্বর পজিশনে থাকবেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এরপর নামবেন মোস্তাফিজুর রহমান। শেষ পজিশন নিয়ে টিম ম্যানেজমেন্টের একটু ঝামেলা হতে পারে। কেননা রুবেল হোসেন কাল জ্বরের কারণে থাকবেন কিনা সেটা নিশ্চিত নয়। রুবেল না খেললে আবু হায়দার রনি সুযোগ পেতে পারেন কাল।

তাহলে বাংলাদেশের একাদশ দাঁড়ায়: লিটন দাস, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহীম, ফজলে রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফুদ্দিন / আরিফুল হক , মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন/ আবু হায়দার রনি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com