রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৩:০৫ অপরাহ্ন

যে কারণে আত্মহত্যা করতে চেয়েছিলেন এআর রহমান

আল্লারাখা রহমান। ছবি: বিবিসি

মৃদুভাষণ ডেস্ক :: বিশ্বজুড়ে তার খ্যাতি। অস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে তার ঝুলি প্রায় পূর্ণ। কিন্তু এসব কিছু সত্ত্বেও তিনি হতাশায় ভুগছিলেন। আত্মহত্যাও করতে চেয়েছিলেন।

বলা হচ্ছে ভারতের বিখ্যাত সুরকার ও সঙ্গীত পরিচালক আল্লারাখা রহমানের কথা। বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাতকারে তথ্য জানিয়েছেন ভারতের পদ্মভূষণ পাওয়া এআর রহমান।

শনিবারই মুম্বইয়ে প্রকাশিত হয়েছে তার জীবনী দি অথরাইজড বায়োগ্রাফি অব এআর রহমান। লিখেছেন কৃষ্ণা তিলক।

সে উপলক্ষে দেয়া এ সাক্ষাৎকারে তিনি বলেন, অন্তত ২৫ বছর বয়স পর্যন্ত আমি আত্মহত্যার কথা ভাবতাম। অধিকাংশ মানুষই ভাবতেন, আমি খুব ভাল মিউজিক কম্পোজার নই। তার ওপর ছোট বেলাতেই বাবা মারা যান। পার্থিব আরও অনেক কিছু ছিল, যার জন্য পুরোপুরি হতাশায় ডুবে থাকতাম।

তিনি বলেন, সবাই আশ্চর্য হয়ে যেত, আমি কীভাবে বেঁচে আছি। আমি তখন বছর পঁচিশের। মনে হত, যেন সব কিছুই খাচ্ছি, অথচ শরীরে কোনও চেতনা নেই।

দুই দুটি অস্কারের মালিক এআর রহমান আরও বলেন, মনে হত, ১২ থেকে ২২ বছরের মধ্যেই যেন আমি সব কিছু হারিয়ে ফেলেছিলাম। প্রতিদিনের কাজকর্মের কিছুই ভাল লাগত না। আমি কোনো কাজই করতে চাইতাম না।

তবে পরিস্থিতি কিছুটা পাল্টাতে থাকে বাড়ির পিছনেই নিজের সঙ্গীত স্টুডিও পঞ্চথন রেকর্ড ইন তৈরির পর থেকে।

তিনি বলেন, আগে নিজেকে বুঝতে হবে, আমি কি। মনের কথা শুনতে হবে। আর সেটা একবার শুনতে পেলে আপনি হারিয়ে যাবেন এবং নিজেকে ভুলে ওই অন্তরের জগতে ঢুকে পড়বেন।
235Shares


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com