রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৩:০৭ অপরাহ্ন

হারের আট কারণ

মৃদুভাষণ ডেস্ক :: আবারও টেস্টে ক্রিকেটে বিব্রতকর হারের লজ্জা পেল বাংলাদেশ। প্রতপক্ষ জিম্বাবুয়ে বলেই স্বস্তি নিয়ে সাদা পোশাকে মাঠে নেমেছিল বাংলাদেশ। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষেও একি হাল টাইগারদের? র্দীঘ ১৭ বছর পর দেশের মাটিতে জিম্বাবুয়ের কাছে হারল বাংলাদেশ। এমন হারের কারণ হয়তো তাদেরও জানা নেই।

কয়েকদিন আগে ওয়েস্ট উইন্ডিজে গিয়ে লাল বলে লজ্জাজনক ভাবে হেরে এসেছে বাংলাদেশ। পরপর ওয়ানডে সিরিজ গুলোতে ছন্দে থাকলেও টেস্টে ক্রিকেটে সেই বেহাল দশা এখনো রয়ে গেছে মুশফিক-রিয়াদদের।

ঘরের মাঠে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫১ রানের বিশাল ব্যবধানে হেরেছে স্বাগতিকরা। বোলিংয়ে মোটামুটি স্পিনাররা ভালো করলেও টানা দুই ইনিংসেই ব্যাটিং র্ব্যথতায় ডুবেছে মাহমুদউল্লাহর দল।
এমন হারের কিছু কারণ-
১. এ হারের অন্যতম কারণ টস। সিলেট টেস্টে জিম্বাবুয়ের কাছে টসে হেরে যান মাহমুদউল্লাহ রিয়াদ। এতে প্রথমে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। ফলে বাংলাদেশের আগে ব্যাট করার পরিকল্পনা ভেস্তে যায়। যা গোটা টেস্টেই প্রভাব ফেলেছে।

২. প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতা বিশাল চাপ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের জন্য। ১৪৩ রানে অলআউট হওয়ায় বড় লিড পেয়ে যায় জিম্বাবুয়ে। বড় লিডের চাপটাই নিতে পারেননি টাইগাররা। হারের একটা বড় কারণ হতে পারে এই বাড়তি চাপ।

৩. জিম্বাবুয়ের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে নেই দলের দুই ব্যাটিং গ্রেট তামিম ইকবাল এবং সাকিব আল হাসান। ওয়ানডে সিরিজে তাদের অভাব পূরণ হলেও টেস্টে তাদের অভাব বেশ ভালো ভাবেই পুড়িয়েছে বাংলাদেশকে।

৪. নতুন ভেন্যু। সিরিজের প্রথম টেস্ট দিয়েই অভিষেক হয় সিলেট আর্ন্তজাতিক স্টেডিয়াম। নিজেদের দুর্বল ফরম্যাটে নতুন ভেন্যুতে খেলাটা খুব চ্যালেঞ্চই ছিল বাংলাদেশের। কারণ উইকেট সম্পর্কে টাইগারদের কোনো ধারণা ছিল না। হোম ভেন্যু হিসেবে তেমন সুবিধা নিতে পারেনি স্বাগতিকরা।

৫. টেস্ট ক্রিকেটে ব্যাটিং ব্যর্থতা বাংলাদেশের নিত্য সঙ্গী। সেটা ভর করেছে জিম্বাবুয়ের বিপক্ষেও। সাদা পোশাকে মাঠে নামলেই টাইগারদের চেনা ব্যাটিং খুব অচেনা হয়ে যায়।

৬. সিনিয়রদের দায়িত্ব না নেওয়াও এই টেস্টে হারের বড় কারণ। জুনিয়রদের সঙ্গে আসা যাওয়ার মিছিলে যাওয়ার খুব তাড়া ছিল তাদেরও।

৭. এক পেসার নিয়ে খেলাও এই হারে প্রভাব ফেলতে পারে। এমন ড্রাই উইকেটে এক পেসার নিয়ে খেলা চ্যালেঞ্চ ছিল বাংলাদেশের জন্য। যদিও স্পিনারদের জন্য বোলিংটা খুব একটা খারাপ হয়নি বাংলাদেশের।

৮. টেস্টের আগে জিম্বাবুয়েকে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল বাংলাদেশ। এই অতিরিক্ত আত্মবিশ্বাসও হতে পারে হারের একটি কারণ।

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজে আরো একটি টেস্ট ম্যাচ বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আগামী ১১ নভেম্বর।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com