সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৪:২৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ভোট চলছে

মৃদুভাষণ ডেস্ক :: যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত। যদিও কয়েক দিন ধরে আগাম ভোটও দিচ্ছেন অনেক ভোটার।

মধ্যবর্তী নির্বাচনে সিনেটের ১০০টি আসনের মধ্যে ভোট হবে ৩৫টিতে। সিনেটের মেয়াদ ছয় বছর, তবে কখনো এক সঙ্গে সব আসনে ভোট হয় না। তিনটি ভাগে হয় সিনেট নির্বাচন।

এদিন সিনেট ছাড়াও পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সব কয়টি (৪৩৫) আসনেই ভোট হবে। পাশাপাশি ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর এবং যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রিত তিনটি অঞ্চলের গভর্নর নির্বাচিত হবেন। এছাড়াও অনেক নগরীর মেয়র এবং স্থানীয় কর্মকর্তা নির্বাচন করা হবে।

প্রধান দুই রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টি জোরে শোরে নির্বচনী প্রচারণা চালিয়েছে গত কিছুদিন ধরে। রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্র্যাট দলের হয়ে নির্বাচনী প্রচারণা চালান।

আলজাজিরা জানায়, স্থানীয় সময় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রথমবারের মতো ভারমন্টে ভোটের ব্যবস্থা করা হয়েছে।

এদিকে ভোট নিয়ে অপ্রত্যাশিত তথ্য প্রকাশ করায় সোমবার ফেসবুক ৩০টি ও ইন্সটাগ্রাম ৮৫টি অ্যাকাউন্ট ব্লক করেছে।

মধ্যবর্তী নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা যাচাইয়ের পাশাপাশি তার ভবিষ্যতের পূর্বাভাস পাওয়া যাবে। ফলে গোটা বিশ্ববাসী তাকিয়ে আছে এ নির্বাচনের দিকে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com