শনিবার, ১৮ মে ২০১৯, ১২:১৪ পূর্বাহ্ন

একাদশে পরিবর্তন, কেমন হবে দ্বিতীয় টেস্টের দল?

মৃদুভাষণ ডেস্ক :: প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানের লজ্জাজনক পরাজয়ের পর ঢাকা টেস্টে ঘুরে দাঁড়াতে চায় রিয়াদবাহিনী। সে লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে বাংলাদেশ। গুঞ্জন রয়েছে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। একজন স্পিনার কম খেলিয়ে একজন পেসারের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভবনা রয়েছে একাদশে।

সিরিজের শেষ টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ কেমন হতে পারে আসুন দেখে নেই।

ওয়ানডে সিরিজে দারুণ খেলা দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাস দলে থাকছেন সেটা নিশ্চিত। কিন্তু সিলেট টেস্টে দুই ওপেনারের কেউই জ্বলে উঠতে পারেননি। তাই সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে এই দুই ওপেনার ঘুরে দাঁড়াতে চাইবেন। তামিমের অনুপুস্থিতিতে ওয়ানডে সিরিজে ভালো করা এই জুটি প্রথম টেস্টে ছিলেন পুরোপুরি ব্যর্থ।

তিনে থাকবেন টেস্ট স্পেশালিষ্ট হিসেবে তকমা পাওয়া মমিনুল হক। কিন্তু সেই খেতাবের সদ্ব্যবহার তিনি অনেকদিন ধরেই করতে পারছেন না। তবে চাইবেন দ্বিতীয় টেস্টে নিজের সামর্থ্যের প্রমাণ দিতে। এরপরই দেখা যাবে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান ও ‘মিস্টার ডিপেন্ডেবল’ মুশফিকুর রহিমকে। তবে বেশ লম্বা সময় ধরে টেস্টে তিনিও ব্যর্থ।

পাঁচে দেখা যাবে গত ম্যাচে ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভালো করা পেস বোলিং অল-রাউন্ডার আরিফুল হককে। আরিফের পড়েই ছয়ে থাকবেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ইদানিং তাকে নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। ২০০৯ সালের পর নেই কোনো টেস্ট সেঞ্চুরি। তাই সমালোচকদের জবাব দেওয়ার সেরা সুযোগ হতে পারে ঢাকা টেস্ট।

নাজমুল হোসেন প্রথম টেস্টে ব্যর্থ হওয়ায় কাল অভিষেক হতে পারে মোহাম্মদ মিথুনের। সেই হিসেবে তাকে সাতে দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। তরুণদের মধ্যে বাংলাদেশ দলের এখন নিয়মিত খেলোয়াড় ও ভবিষ্যৎ ‘সাকিব’ মেহেদী হাসান মিরাজকে দেখা যাবে আট নম্বরে।

সিলেট টেস্টে বাংলাদেশের সেরা পারফর্মার তাইজুল ইসলামের দলে থাকা নিশ্চিত। দুই ইনিংসে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েন সিলেট টেস্টেই। মিরাজের পরে নয়ে থাকবেন তিনি।

কাল দুই পেসার নিয়ে খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। সেই হিসেবে দল থেকে বাদ পড়তে পারেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। অপুর বদলে দলে ঢুকবেন মোস্তাফিজুর রহমান। মুস্তাফিজকে ১১ নম্বরে সঙ্গ দিবেন আবু জায়েদ রাহি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: ইমরুল কায়েস, লিটন দাস, মমিনুল হক, মুশফিকুর রহিম(উইকেট কিপার), মোহাম্মাদ মিথুন, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও আবু জায়েদ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com