মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ১২:০৯ অপরাহ্ন

আট বছরের শিশুদের হাতে ‘একে-৪৭’!

আট বছরের শিশুদের হাতে 'একে-৪৭'!

মৃদুভাষণ ডেস্ক :: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সম্পর্কের তিক্ততা বেশ পুরনো। সেই তিক্ততা ছড়িয়ে পড়ছে ইউক্রেনের শিশুদের মাঝেও। ৮ বছরের শিশুদের হাতে তুলে দেয়া হচ্ছে ভারি অস্ত্র। প্রশিক্ষণ দেয়া হচ্ছে যুদ্ধের।

সম্প্রতি ইউক্রেনের ন্যাশনালিস্ট ক্যাম্পের বেশকিছু ছবি প্রকাশ হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম ডেইলি মেইলের খবরে ওই ছবি প্রকাশ করা হয়েছে। শিশুদের হাতে অস্ত্র দিয়ে সামরিক প্রশিক্ষণের দৃশ্য দেখা যাচ্ছে ওইসব ছবিতে।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ন্যাশনালিস্ট ক্যাম্পে শিশুদের (ছেলেমেয়ে) শক্তিশালী ‘একে-৪৭’ তুলে দেয়া হচ্ছে। এই রাইফেল চালানোর জন্য তাদের সামরিক কায়দায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। রাশিয়ার বিরুদ্ধে লড়তে তাদের এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

প্রশিক্ষণের মাঝে অনেক সময় গ্রেনেড বিস্ফোরণ ঘটানো হয়। এর মধ্যেমে শিশুদের ভীতি দূর করা ও যথসময়ে প্রশিক্ষণে উপস্থিত হবার অভ্যাস করানো হয়।

ইউক্রেনে ন্যাশনালিস্ট সাভাবোদা পার্টি নামের একটি সংগঠন শিশুদের এ ট্রেনিং দিচ্ছে বলে খবরে উল্লেখ করা হয়েছে। ন্যাশনালিস্ট পার্টি একসময় ক্যাম্প টার্নোপিল নামের একটি জায়গাতে এ প্রশিক্ষণ দিত। বর্তমানে ওইসব ক্যাম্পকে টেম্পর অব বিল নাম দেয়া হয়েছে। ঘন জঙ্গলের মধ্যে এসব ক্যাম্পাস স্থাপন করা হয়েছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com