শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ০৭:৪০ অপরাহ্ন

এবার স্বরাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত ট্রাম্পের

মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী কার্স্টজেন নেইলসেন। ছবি: নিউ ইয়র্ক টাইমস

মৃদুভাষণ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার উপদেষ্টাদের বলেছেন, তিনি স্বরাষ্ট্রমন্ত্রী কার্স্টজেন নেইলসেনকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

হোয়াইট হাউসের বর্তমান ও সাবেক পাঁচ কর্মকর্তার বরাতে দৈনিক ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, যদি দ্রুতই তাকে সরানো না হয়, তবে আসছে যে কোনো সপ্তাহে তাকে প্রশাসন থেকে অপসারণ করা হতে পারে।

নেইলসেনের সঙ্গে দক্ষিণ টেক্সাসের সীমান্ত এলাকায় মার্কিন বাহিনী পরিদর্শনে যাওয়ার কথা ছিল ডোনাল্ড ট্রাম্পের। তিনি সেই সফর ইতিমধ্যে বাতিল করেছেন।

নিজের সহকারীদের ট্রাম্প বলেন, যত দ্রুত সম্ভব কার্স্টজেন নেইলসেনকে তিনি প্রশাসন থেকে বের করে দিতে চান।

অভিবাসন নিয়ে নেইলসেন কার্যক্রমে বেশ কয়েক মাস ধরেই ট্রাম্প বিরক্ত ছিলেন। অভিবাসীদের ঠেকাতে নেইলসেনের পারফরম্যান্সকে অনুজ্জ্বল হিসেবে আখ্যায়িত করেন তিনি।

কাজেই ট্রাম্প এমন একজনকে নেইলসেনের স্থলাভিষিক্ত করতে চান, যিনি অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে তার অভিবাসননীতি বাস্তবায়ন করবেন।

হোয়াইট হাউসের তিন কর্মকর্তা জানিয়েছেন, চলতি সপ্তাহেই তাকে অপসারণের ঘোষণা আসতে পারে।

ট্রাম্প এর আগে তার কয়েকটি ব্যক্তিগত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে পরিবর্তন করেছেন। নেইলসেনের বরখাস্তের সিদ্ধান্ত মুলতবি করতে হোয়াইট হাউসের প্রধান কর্মকর্তা জনএফ কেলি লড়াই করে যাচ্ছেন।

তিনি প্রেসিডেন্টের এ সিদ্ধান্ত স্থগিত করতে চাচ্ছেন। কিন্তু ট্রাম্প প্রশাসনে কেলির অবস্থাও খুব একটা ভালো না।

স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এক বছর পূর্তি হওয়ার আগে পদত্যাগ করতে চাচ্ছেন না নেইলসেন। আগামী ৬ ডিসেম্বর তার এ পদে যোগদানের এক বছর পূর্ণ হবে। কিন্তু বেশ কয়েক মাস ধরেই তিনি প্রশাসনিক কর্মকাণ্ডে নাখোশ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com