রবিবার, ১৪ এপ্রিল ২০১৯, ০৯:০২ অপরাহ্ন

‘সেভেন থ্রি সেভেন-ম্যাক্স’ উৎপাদন কমাচ্ছে বোয়িং

মৃদুভাষণ ডেস্ক :: ইথিওপিয়া ও ইন্দোনেশিয়ায় বিমান বিধ্বস্তের ঘটনার পর সেভেন থ্রি সেভেন মডেলের বিমান উৎপাদন সাময়িকভাবে কমিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে বোয়িং। মধ্য এপ্রিলের ৫২ বিমান তৈরির পরিকল্পনা থাকলেও তা ৪২ এ নামিয়ে আনার কথা জানিয়েছে বোয়িং। এক বিবৃতিতে এমন কথা জানিয়েছে মার্কিন বিমান নির্মাতা সংস্থাটি।

ইথিওপিয়া ও ইন্দোনেশিয়ায় সেভেনে থ্রি সেভেন ম্যাক্স এর দুটি বিমান বিধ্বস্তের ঘটনায় গঠনের ত্রুটির কথা স্বীকার করার পরই এই বিবৃতি দিল মার্কি বিমান নির্মাতা প্রতিষ্ঠানটি।

ইথিওপিয়াই বিমান বিধ্বস্তে ১৫৭ জন এবং ইন্দোনেশিয়ায় ১৮৯ জন নিহত হন। পর পর এই দুর্ঘটনার প্রাথমিক তদন্ত রিপোর্ট বলছে, ভেঙে পড়ার আগে অধিকাংশ বিমানই বেশ কয়েকবার গোঁত্তা খেয়েছে। তা রুখতে বোয়িংয়ের নির্ধারিত নিয়মাবলী মেনে সব চেষ্টা চালিয়েছেন পাইলট, কিন্তু শেষরক্ষা হয়নি। এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর বোয়িংয়ের শীর্ষ কর্মকর্তা কার্যত একথা স্বীকার করে নিয়ে বলেন, বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্সের ‘অ্যান্টি স্টল’ সিস্টেমে কিছু গঠনগত ত্রুটি এর জন্য দায়ী।

ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমান ভেঙে পড়াক পর সেভেন থ্রি সেভেন ম্যাক্স মডেলের সব বিমান বসিয়ে দেওয়া হয়েছে। এতে ইথিওপিয়ার বিমান পরিষেবা বড়সড় ধাক্কা খেয়েছে। দুর্ঘটনার তদন্ত রিপোর্টে বিমান ভাঙার দায় সরাসরি কারও উপর চাপানো হয়নি। সেখানে বলা হয়েছে, বিমানচালকেরা প্রত্যেকে যোগ্য ও দক্ষ ছিলেন। সব প্রক্রিয়া মেনে বিমান নিয়ন্ত্রণের চেষ্টা করেছিলেন তারা। সেভেন থ্রি সেভেন ম্যাক্স বিমানটি ফের ব্যবহারের আগে সেটির বিমান নিয়ন্ত্রণ ক্ষমতা আরও একবার খতিয়ে দেখা প্রয়োজন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com