বুধবার, ১৭ এপ্রিল ২০১৯, ০৯:০৯ অপরাহ্ন

বিশ্বকাপ দলে নেই খাজা, তোপের মুখে ওয়ার্ন

মৃদুভাষণ ডেস্ক :: আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। ইতিমধ্যে দল ঘোষণা শুরু করেছে অংশ নিতে যাওয়া দলগুলো। কাজ এগিয়ে রেখেছে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান।

তবে দল ঘোষণা নিয়ে মধুর সমস্যায় পড়েছে অস্ট্রেলিয়া। এক বছর নির্বাসন কাটিয়ে ফিরছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ। এতদিন ওয়ার্নারের জায়গায় ওপেনিং করেছিলেন উসমান খাজা। দুই বছর পর দলে ফিরেই নিজের জাত চিনিয়েছেন তিনি। ফর্মের তুঙ্গে থাকা এ ব্যাটসম্যানকে কীভাবে বাদ দেবেন এ নিয়ে মহাচিন্তায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

তবে ফয়সালা দিয়ে দিয়েছেন দেশটির সাবেক কিংবদন্তি শেন ওয়ার্ন। বিশ্বকাপের জন্য একটি দল দিয়েছেন তিনি। তাতে খাজাকে রাখেননি সর্বকালের সেরা লেগস্পিনার।

খাজা চলতি বছর ১৩ ওয়ানডেতে রান করেছেন ৭৬৯। ভারত সফরে পাঁচ ম্যাচ সিরিজে দুই সেঞ্চুরির সঙ্গে সমান ফিফটি হাঁকান তিনি। পরে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে করেন তিনটি ফিফটি। সেই তিনিই নেই ওয়ার্নের বেছে নেয়া বিশ্বকাপ স্কোয়াডে। অবশ্য বরাবরই খাজার সমালোচনায় সোচ্চার এ কিংবদন্তি। রানে ফেরার পরও গেল গ্রীষ্মে তার কুৎসা গান তিনি।

মঙ্গলবার আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার ১৫ সদস্যের দল বাছাই করেছেন ওয়ার্ন। সেটি টুইটারে পোস্ট করেছেন তিনি। তাতে স্পষ্টত দেখা যায়, জায়গা হয়নি খাজার।

নেপথ্যে ওয়ার্নের যুক্তি, মনে রাখবেন- ইংল্যান্ডের কন্ডিশন ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মতো হবে না। অস্ট্রেলিয়ার চূড়ান্ত দল বাছাই তাই নির্বাচকদের জন্য চ্যালেঞ্জিং হবে। কিছু খেলোয়াড়ের ফর্ম বিবেচনার বাইরে রাখতে হতে পারে।

অবশ্য এমন দল ঘোষণার পর স্বস্তিতে নেই ওয়ার্ন। অনেকে রাগে ও ক্ষোভে ফেটে পড়েছেন। প্রকাশ্যে তার সমালোচনা করতে পিছপা হচ্ছেন না। কেউ কেউ প্রশ্ন ছুড়েছেন, খাজার মতো ইনফর্ম ব্যাটারকে বাইরে রেখে তিনি দল দেন কীভাবে? এটি নিতান্তই অবিবেচনা, ক্রিকেট মস্তিষ্কপ্রসূত নয়।

ওয়ার্নের অস্ট্রেলিয়া বিশ্বকাপ দল

মূল একাদশ: ডেভিড ওয়ার্নার, ডি’আর্চি শর্ট, অ্যারন ফিঞ্চ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ঝাই রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা।

অতিরিক্ত: শন মার্শ, নাথান লায়ন, অ্যাশটন টার্নার ও নাথান কোল্টার-নাইল।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com