মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০১:৪৮ অপরাহ্ন

ভারতে টিকটক নিষিদ্ধ

মৃদুভাষণ ডেস্ক :: ভারতে গুগল প্লে থেকে টিকটক অ্যাপ ডাউনলোড বন্ধ করে দিয়েছে সার্চ জায়ান্ট গুগল। অ্যাপলকেও একই পথ অবলম্বন করতে বলা হলেও বুধবার পর্যন্ত তাদের প্ল্যাটফর্মে এটি দেখা গেছে।

জনপ্রিয় এই ভিডিও অ্যাপ বন্ধে আদালতের সিদ্ধান্তের কথা জানিয়ে তা বাস্তবায়নে গুগল ও অ্যাপলকে চিঠি দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। এর পরেই এটির ডাউনলোড বন্ধ করে দিয়েছে গুগল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত মনে করছে- এই অ্যাপটির মাধ্যমে পর্নোগ্রাফি ছড়িয়ে পড়ছে। শিশুদেরও এটি ঝুঁকিপূর্ণ অবস্থার মধ্যে ফেলে দিচ্ছে।

টিকটকের সবচেয়ে বড় বাজার হচ্ছে ভারত। দেশটিতে ২৪ কোটি বারের বেশি ডাউনলোড করা হয়েছে এই ভিডিও শেয়ারিং অ্যাপ।

এক বিবৃতিতে ভারতীয় টিকটক জানিয়েছে, ভারতে তাদের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ১২ কোটি। তবে গুগল প্লের এই নিষেধাজ্ঞায় তাদের কোনো সমস্যা হবে না।

টিকটকের ব্যাপক সফলতা রয়েছে। কিন্তু বিষাক্ত আধেয়গুলোর লাগাম ধরতে অন্যান্য অ্যাপের তুলনায় তাদের সফলতা একেবারে কম।

শিশুদের গোপনীয়তা আইন লঙ্ঘনের দায়ে চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বাণিজ্য কমিশন টিকটককে ৫৭ লাখ ডলার জরিমানা করেছে। তবে কনট্যান্ট কিংবা আধেয় আপলোডের দায় গ্রাহকের ওপর চাপাতেই বেশি স্বচ্ছন্দ টিকটক।

এ ছাড়া বাংলাদেশেও টিকটক নিষিদ্ধ করা হয়েছে। বিশ্বব্যাপী এ অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা পঞ্চাশ কোটি।

মঙ্গলবার এক বিবৃতিতে টিকটক জানিয়েছে, ভারতের বিচারব্যবস্থার প্রতি তাদের আস্থা রয়েছে। এ ব্যাপারে ইতিবাচক ফল পাওয়ার বিষয়ে তারা আশাবাদী।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com