বুধবার, ২৪ জুলাই ২০১৯, ০৭:৪৮ পূর্বাহ্ন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন রোববার শুরু

মৃদুভাষণ ডেস্ক :: একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে রোববার থেকে। অবশ্য শনিবার রাত ১২টা ১ মিনিট থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হচ্ছে। ভর্তির আবেদন করা যাবে মোবাইলে এসএমএস পাঠিয়েও।

রোববার আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শনিবার রাতে শুরু হলেও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন কার্যক্রম রোববার থেকেই শুরু হবে।

ভর্তির আবেদনে এবার বাবা অথবা মায়ের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর বাধ্যতামূলক। ভর্তির জন্য প্রথমবারের মতো এবার ঢাকা শিক্ষা বোর্ডের অধীন কলেজগুলোকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। বোর্ড থেকে প্রকাশিত তালিকা অনুযায়ী ‘এ’ ক্যাটাগরিতে ৮২ এবং ‘বি’ ক্যাটাগরিতে ৪৫টি কলেজ রয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন-অর-রশিদ সমকালকে জানান, এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মেধাক্রমও থাকছে। আবেদন করার সময় শিক্ষার্থীরা নিজেদের মেধাক্রম এবং কাঙ্ক্ষিত প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাওয়ার সম্ভাবনা কতটুকু তা তাৎক্ষণিকভাবে দেখতে পাবে। এতে আবেদন জটিলতা ও সংকট থেকে রেহাই মিলবে।

সংশ্নিষ্টরা জানান, এবারও তিন ধাপে সম্পন্ন হবে আবেদন প্রক্রিয়া। প্রথম ধাপে আবেদন নেওয়া হবে ২৩ মে পর্যন্ত, ফল প্রকাশ হবে ১০ জুন। দ্বিতীয় ধাপে আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন। ফল প্রকাশ হবে ২১ জুন। ২৪ জুন তৃতীয় ধাপের আবেদন নিয়ে ২৫ জুন ফল প্রকাশ করা হবে। ২৭-৩০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষে ১ জুলাই থেকে শুরু হবে ক্লাস।

এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে উত্তীর্ণরা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে। তবে তাদের বয়স হতে হবে সর্বোচ্চ ২২ বছর।

ভর্তির নিয়ম, কোটা একং অন্যান্য শর্তাবলি চূড়ান্ত করে গত ২১ এপ্রিল একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। সে অনুযায়ী সব শিক্ষা প্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। অনলাইনের পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com