1. ahmedshuvo@gmail.com : admi2018 :
  2. mridubhashan@gmail.com : Mridubhashan .Com : Mridubhashan .Com

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১২:৪৩ অপরাহ্ন

একাংশ রাখার মধ্য দিয়ে ঐতিহ্য সংরক্ষণ হয় না, নাগরিক সমাজের জরুরি সভা

আবুসিনা ছাত্রাবাস । ছবি সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক, সিলেট :: সিলেটের শতবর্ষী ভবন আবুসিনা ছাত্রাবাস পুরোটা সংরক্ষণ করার আহ্বান জানিয়েছে ‘সিলেটের ঐতিহ্য সংরক্ষণে ঐক্যবদ্ধ নাগরিক সমাজ’। তারা বলেছে, ঐতিহ্যবাহী কোনো স্থাপনা ভেঙে একাংশ রক্ষা করার মধ্য দিয়ে ঐতিহ্য সংরক্ষিত হয় না। এতে বরং ঐতিহ্যবাহী স্থাপনাকে ধ্বংস করে তার চিহ্ন বহন বোঝায়।

গত শনিবার রাতে নগরের চৌহাট্টা এলাকার একটি রেস্তোরাঁর সম্মেলনকক্ষে আয়োজিত নাগরিক সমাজের জরুরি সভায় বক্তারা এ কথা বলেছেন। জাসদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক জাকির আহমদের সভাপতিত্বে সভায় সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, ঐক্যবদ্ধ নাগরিক সমাজের মুখপাত্র মোস্তাফা শাহজামান চৌধুরী, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিটব্যুরোর সদস্য সিকান্দর আলী, গণতন্ত্রী পার্টির আরিফ মিয়া, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মুকির হোসেন চৌধুরী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

গত শুক্রবার রাতে সিলেটে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুর মুহিতের উপস্থিতিতে মতবিনিময় সভার সিদ্ধান্ত হয় যে আবুসিনা ছাত্রাবাসের একটি অংশ সংরক্ষণ করে হাসপাতাল ভবন নির্মাণ করা হবে। নাগরিক সমাজের জরুরি সভায় এ সিদ্ধান্তকে একতরফা উল্লেখ করে আবুসিনা ছাত্রাবাসের পুরোটা ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হিসেবে সংরক্ষণ করার আহ্বান জানানো হয়।

সিলেটের কেন্দ্রস্থলের চৌহাট্টা এলাকায় শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের (সদর হাসপাতাল) পাশে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের আবুসিনা ছাত্রাবাস। ঐতিহাসিক তথ্যমতে, ১৮৫০ সালে নির্মিত হয়েছিল ভবনটি। পুরাকীর্তি হিসেবে প্রত্নতত্ত্ব তালিকায় স্থান পাওয়ার যোগ্য ভবনটি সংরক্ষণ না করে পুরোটা ভেঙে স্বাস্থ্য অধিদপ্তরের অর্থায়নে আটতলাবিশিষ্ট জেলা হাসপাতাল নির্মাণ সম্প্রতি শুরু করে গণপূর্ত অধিদপ্তর। তবে সংরক্ষণের দাবিতে সোচ্চার হন নাগরিক সমাজের প্রতিনিধিরা। ঐতিহ্যবাহী স্থাপনা সংরক্ষণ করে নগরের কেন্দ্রস্থল থেকে জেলা হাসপাতাল শহরতলি এলাকায় স্থানান্তরের দাবিতে নাগরিক সমাজের পক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। প্রায় আড়াই মাস ধরে ধারাবাহিক এ কর্মসূচি পালনের মধ্যে পক্ষে ও বিপক্ষে বিভিন্ন তৎপরতা চলে। সর্বশেষ গত শুক্রবার বিকেলে সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) শহীদ সোলেমান হলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আয়োজিত সেমিনারে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামালসহ স্থপতিরা আবুসিনা ছাত্রাবাস সংরক্ষণের আহ্বান জানিয়েছিলেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com