বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯, ০১:৪৭ অপরাহ্ন

সেই সুখস্মৃতি নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে নামছে টাইগাররা

মৃদুভাষণ ডেস্ক :: শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে দুর্দান্তভাবে বিশ্বকাপযাত্রা শুরু করে বাংলাদেশ। তবে পরের ম্যাচেই নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করে হেরে যায় টাইগাররা। ফলে ২ খেলায় ২ পয়েন্ট নিয়ে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামছে তারা।

এ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ টুর্নামেন্টের হট ফেবারিট ইংল্যান্ড। ২ খেলায় ২ পয়েন্ট ইংলিশদেরও। শনিবার বেলা সাড়ে ৩টায় কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে গড়াবে দুই দলের লড়াই। এর আগে প্রকৃতি নিয়ে চিন্তায় দুই দল। গেল দুই দিন সেখানে অবিরাম বৃষ্টি হয়েছে। স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজও হতে পারে বৃষ্টি।

দারুণভাবে এবারের বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে ওভালে ক্রিকেট পরাশক্তি দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে দেয় টাইগাররা। দুর্দান্ত জয় নিয়ে একই ভেন্যুতে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় তারা। এবার লড়াই করে কিউইদের কাছে ২ উইকেটে হেরে যায় মাশরাফি বাহিনী।

তাই এক জয় ও হার নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে লড়াইয়ে নামতে হচ্ছে বাংলাদেশকে। ইংলিশদের বিপক্ষে ওয়ানডেতে সাফল্য খুবই কম। ২০ ম্যাচে মুখোমুখি হয়ে মাত্র ৪টিতে জয় পেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা।

তবে এ কার্ডিফে বাংলাদেশের অবিস্মরণীয় জয় আছে দুটি। ২০০৫ সালে ন্যাটওয়েস্ট ট্রফির দ্বিতীয় ম্যাচেই অস্ট্রেলিয়াকে চমকে দেয় বাশার বাহিনী। ‘লিটল মাস্টার’ মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে অজিদের ৫ উইকেটে হারায় টাইগাররা।

ওই জয়ের পর ২০১৭ আইসিসি চ্যাম্পিয়নস ট্র্রফির গ্রুপপর্বে এ মাঠেই নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে জয় পায় বাংলাদেশ। ম্যাচে মহাকাব্যিক সেঞ্চুরি হাঁকান সাকিব ও মাহমুদউল্লাহ। সেই জয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে মাশরাফির দল। এসব সুখস্মৃতি যে এ ম্যাচে বাংলাদেশকে চাঙ্গা করবে এতে কোনো সন্দেহ নেই।

২০০০ সালে প্রথম ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ। এরপর প্রথম ১২ ম্যাচেই ইংলিশদের কাছে হেরে যায় টাইগাররা। তবে পরের ৮ দেখায় চারবার জয় পায় তারা।

২০১৭ সালের ১ জুন ওভালে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ দেখায় ৮ উইকেটে হারে বাংলাদেশ।

বাংলাদেশের মতো দুর্দান্ত জয় নিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে ইংল্যান্ড। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের ব্যবধানে হারিয়ে শুভসূচনা করে স্বাগতিকরা। কিন্তু পরের ম্যাচে পাকিস্তানের কাছে বিধ্বস্ত হয় তারা। শ্বাসরূদ্ধকর ম্যাচে ১৪ রানে হারে ইংল্যান্ড।

তথ্যসূত্র: বাসস


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com