বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০৬:১২ পূর্বাহ্ন

প্রস্তাবিত বাজেটে ফ্ল্যাট ও জমির নিবন্ধন ফি কমানোর প্রস্তাব

মৃদুভাষণ ডেস্ক :: আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আবাসন খাতে ফ্ল্যাট ও জমি নিবন্ধনের ফি কমানোর প্রস্তাব করা হয়েছে।বর্তমানে ফ্ল্যাটের ক্ষেত্রে ১৪ শতাংশ ও জমির ক্ষেত্রে ১৭ শতাংশ নিবন্ধন ফি রয়েছে। এটা কমিয়ে যৌক্তিক পর্যায়ে নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি বলেন, দেশের আবাসন খাত দীর্ঘদিন ধরে প্রায় স্থবির হয়ে আছে। এ খাতটি বিকশিত না হওয়ার অন্যতম কারণ স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন ফি অনেক বেশি। এর ফলে সরকার রাজস্ব হারাচ্ছে। আর অপ্রদর্শিত আয়ের পরিমাণও বাড়ছে। এসব ফি যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে। এতে করে একদিকে আবাসন খাতের সম্প্রসারণ হবে। অন্যদিকে রাজস্ব আয়ও বাড়বে। একই সঙ্গে অপ্রদর্শিত আয়ের প্রবণতাও কমবে।

তিনি বলেন, দীর্ঘদিন ধরেই আবাসন ব্যবসায়ীদের দাবি ছিল রেজিস্ট্রেশন ফি কমানোর। এবার বাজেটে রেজিস্ট্রেশনে ফি বিদ্যমান অংকের অর্ধেক করার প্রস্তাব রয়েছে। পাশাপাশি কালো টাকা সাদা করারও সুযোগ দেয়া হচ্ছে।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘সবার জন্য আবাসন কেউ থাকবে না গৃহহীন’– প্রধানমন্ত্রীর এই স্লোগানকে সামনে রেখে পরিকল্পিত নগরায়নে সরকার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com