মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ০৯:৫৫ অপরাহ্ন

ওমান উপসাগরে ফের তেলবাহী জাহাজে হামলার অভিযোগ

ছবি: জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে

মৃদুভাষণ ডেস্ক :: বিশ্বব্যাপী তেল পরিবহনের অন্যতম গুরুত্বপূর্ণ পথ ওমান উপসাগরে এক মাসের ব্যবধানে ফের তেলবাহী জাহাজে হামলার অভিযোগ উঠেছে। তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

বৃহস্পতিবার সকালে ইরানের সীমান্তবর্তী এলাকায় দুটি তেলবাহী জাহাজে হামলা হয় বলে জানিয়েছে জার্মানির গণমাধ্যম ডয়চে ভেলে এবং ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা।

নরওয়ের মেরিটাইম অথরিটির বরাতে জার্মানির গণমাধ্যমটি জানায়, দেশটির মালিকানাধীন ‘ফ্রন্ট আলতেয়ার’ জাহাজে ‘হামলার’ পর তিনটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এই বিষয়ে ইরানের সরকারি সংবাদ সংস্থাটি জানায়, স্থানীয় সময় সকাল আটটা ৫০ মিনিটে দক্ষিণ ইরানের ২২ নটিক্যাল মাইল দূরে ফ্রন্ট আলতেয়ারে হামলা হয়।

আরও জানায়, জাহাজে আগুন ধরে গেলে ২৩ জন নাবিক পানিতে ঝাঁপিয়ে পড়েন। পাশ দিয়ে যাওয়া আরেকটি জাহাজ তাদের উদ্ধার করে। জাহাজটিতে হামলার পর তিনটি বিস্ফোরণ হয়।

এক ঘণ্টা পর সিঙ্গাপুরের মালিকানাধীন ‘কোকুকা কারেজিয়াস’ নামের আরেকটি জাহাজে আগুন লাগে। জাহাজটির ২১ জন নাবিক পানিতে লাফ দেন। পরে তাদের উদ্ধার করা হয় বলে জানায় সংবাদ সংস্থাটি।

এর আগে গত ১২ মে সংযুক্ত আরব আমিরাতের কাছে ওমান উপসাগরে চারটি তেলবাহী জাহাজে হামলা হয়। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন হামলার জন্য ইরানকে দায়ী করেন।

তবে তিনি তার দাবির পেছনে কোনও প্রমাণ উপস্থাপন করেননি। এদিকে ইরান এই অভিযোগ অস্বীকার করে। সম্প্রতি পাঁচ দেশ নিয়ে গঠিত তদন্ত কমিটি হামলার সঙ্গে ইরানের সম্পৃক্ততার প্রমাণ পায়নি।

এই ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চলছে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা কমাতে এখন ইরান সফরে আছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com