শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ০২:০০ পূর্বাহ্ন

রবীন্দ্র- নজরুল জয়ন্তী উপলক্ষে সাহিত্য আসর করেছে জালালাবাদ এসোসিয়েশন

মৃদুভাষণ ডেস্ক :: গতকাল ২৯ শে জুন ২০১৯ খ্রিষ্টাব্দ শনিবার বিকাল ৪ টায় ২২, কাওরান বাজারস্থ জালালাবাদ ভবনে জালালাবাদ এসোসিয়েশন এর সাহিত্য ও প্রকাশনা কমিটির নিয়মিত সাহিত্য আসর অনুষ্ঠিত হয়।সাহিত্য আসরের শুরুতেই হবিগঞ্জ তথা বাংলাদেশের বিশিষ্ট সঙ্গীতশিল্পী সুবীর নন্দী, বৃহত্তর সিলেটের সাহিত্যিক জনাব শামসুল করিম কয়েস, অধ্যক্ষ আখলাকুর রহমান, সৈয়দ আবু জাফর আহমেদ এর প্রয়াণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়, উল্লেখ্য যদি এ সময়ের মধ্যে বৃহত্তর সিলেটের আরো কেউ প্রয়াত হলে তা কমিটিকে অবহিত করার অনুরোধ জানানো হয়।এ শোক প্রস্তাবে সম্প্রতি কুলাউড়ার বরমচালে ট্রেন দুর্ঘটনায় নিহত ব্যক্তিদেরও স্মরণ করা হয়, আর আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়। উক্ত সাহিত্য সভায় সবাইকে স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জালালাবাদ এসোসিয়েশন এর শিক্ষা, সাহিত্য ও প্রকাশনা কমিটির সম্পাদিকা বেগম মাহমুদা আখতার মীনা। পরে লেখিকা সাদিয়া চৌধুরী পরাগ এর “চড়ুই পাখির বাসা” নামক উপন্যাসটির মোড়ক উন্মোচন করেন জালালাবাদ এসোসিয়েশনের সাহিত্য ও প্রকাশনা কমিটির উপদেষ্টা ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড: মোহাম্মদ সাদিক; মোড়ক উন্মোচনকালে মঞ্চে ছিলেন জালালাবাদ এসোসিয়েশনের সাহিত্য ও প্রকাশনা কমিটির চেয়ারম্যান, সাবেক সচিব ও লেখক জনাব ইয়াহিয়া চৌধুরী, কো-চেয়ারম্যান,সাবেক পি.এম.জি রম্য লেখক জনাব আতাউর রহমান; আরো উপস্থিত ছিলেন জালালাবাদ এসোসিয়েশন এর বর্তমান সভাপতি ও সাবেক সচিব ড: এম এ মুবিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: ভীষ্ম দেব চৌধুরী।

আলোচনা পর্বে শুরুতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে আলোচনা করেন জনাব ইয়াহিয়া চৌধুরী, অত:পর ডঃ মোহাম্মদ সাদিক বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার আলোকপাত করেন।সুবক্তা কবি সাদিকের বক্তব্য-কালে সবাই ছিলেন মুগ্ধ শ্রোতা।এসোসিয়েশনের সভাপতি ড: মুবিন আর একটি অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সময় স্বল্পতার কারণে তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে সাহিত্য আসরের সাফল্য কামনা করে উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

পর্যায়ক্রমে আলোচ্য কমিটির সদস্য অধ্যাপিকা ফাতেমা চৌধুরী, রম্য লেখক জনাব আতাউর রহমান,অধ্যাপক ডক্টর ভীষ্ম দেব চৌধুরী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর বিভিন্ন বিষয় নিয়ে এবং তাঁদের জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে আলোকপাত করেন। তাঁদের প্রাঞ্জল আলোচনায় সাহিত্য আসরটি হৃদয়গ্রাহী হয়ে ওঠে।

তারপর বিশ্বকবি রবীন্দ্রনাথের নষ্টনীড় উপন্যাসের উপর একটি তথ্যবহুল মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করেন স্থপতি, লেখক ও নাট্যকার জনাব শাকুর মজিদ,যা এ অনুষ্ঠানটিকে একটি ভিন্ন মাত্রায় উপভোগ্য করে তোলে।এছাড়া ড: সেলু বাসিত এর স্বরচিত কবিতা পাঠ ও ইদ্রিস আলীর আলোচনা ছিল অনবদ্য।উক্ত আলোচনা অনুষ্ঠানটি মাঝে মাঝে ইমাদ রনির সংগীত ও সৌমিত্র দেবের কবিতা আবৃত্তির মধ্যে দিয়ে আরো প্রাণবন্ত হয়ে ওঠে।

কমিটির চেয়ারম্যান জনাব ইয়াহিয়া চৌধুরী এ সাহিত্য আসরকে সাফল্যমণ্ডিত করতে যারা আলোচনা ও উপস্থাপনায় অংশগ্রহণ করেছেন তাঁদের প্রাণঢালা অভিনন্দন এবং উপস্থিত সকলকে শুভেচ্ছা জ্ঞাপন করে একটি মনোমুগ্ধকর সাহিত্য আসরের সমাপ্তি ঘোষণা করেন।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com