বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৩:১৭ অপরাহ্ন

ওয়াকার-ব্রেট লিকে ছাড়িয়ে গেলেন মোস্তাফিজ

মৃদুভাষণ ডেস্ক :: পাকিস্তানের বিপক্ষে পাঁচ উইকেট শিকারের মধ্য দিয়ে ইতিহাসের পাতায় নিজের নাম লেখালেন মোস্তাফিজুর রহমান। ওয়ানডে ক্রিকেটে পঞ্চম বোলার হিসেবে দ্রুততম ১০০ উইকেট শিকার করেছেন কাটার মাস্টার। উইকেটের সেঞ্চুরি করতে দ্য ফিজ খ্যাত মোস্তাফিজ খেলেন ৫৪ ম্যাচ।

একদিনের ক্রিকেটে দ্রুততম উইকেট শিকারের পথে মোস্তাফিজ ছাড়িয়ে যান কিংবদন্তি অস্টেলিয়ান পেসার ব্রেট লি (৫৫ ম্যাচে), স্পিনার শেন ওয়ার্ন (৬০ ম্যাচে )। পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুস (৫৯ ম্যাচ) ও শোয়েব আখতার (৬০ ম্যাচে) উইকেট শিকারের সেঞ্চুরি করেছিলেন।

তবে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট শিকার করেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। তিনি ৪৪ ম্যাচে এই রেকর্ড গড়েন। ৫২ ম্যাচে ১০০ উইকেট শিকার করে এই তালিকায় দ্বিতীয় পজিশনে আছেন অস্ট্রেলিয়ান পেসার মিসেল স্টার্ক। ৫৩ ম্যাচে উইকেটের সেঞ্চুরির করে তৃতীয় পজিশনে আছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার সাকলাইন মোস্তাক।

বাংলাদেশের ষষ্ঠ বোলার হিসেবে একশ বা তার বেশি উইকেট শিকার করেছেন কাটার মাস্টার। দেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে ২১৫ ম্যাচে সর্বোচ্চ ২৬৫ উইকেট শিকার করেছেন মাশরাফি বিন মুর্তজা। ২০৬ ম্যাচে ২৬০ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

১৫৩ ম্যাচে ২০৭ উইকেট শিকার করেছেন জাতীয় দলে সাবেক হয়ে যাওয়া আব্দুর রাজ্জাক। ৯৯ ম্যাচে রুবেল হোসেনের শিকার ১২৪ উইকেট। আর সাবেক তারকা ক্রিকেটার মোহাম্মদ রফিক শিকার করেছেন ১২৩ ম্যাচে ১১৯ উইকেট।

শুক্রবার পাকিস্তানের বিপক্ষে অসাধারণ বোলিং করে ৫ উইকেট শিকার করে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী লর্ডস স্টেডিয়ামের অনার্স বোর্ডে স্থান করে নিয়েছেন মোস্তাফিজুর রহমান।

ইমাম-উল-হক, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, শাদাব খান ও মোহাম্মদ আমিরকে আউট করার মধ্য দিয়ে এ গৌরব অর্জন করে বিশেষ সম্মানে ভূষিত হন কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজ।

এদিন ১০ ওভারে ৭৫ রানে ৫ উইকেট শিকার করে ঐতিহ্যবাহী লর্ডসের অনার্স বোর্ডে স্থান করে নিয়েছেন মোস্তাফিজ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত মৃদুভাষণ - ২০১৪
Design & Developed BY ThemesBazar.Com