অস্ট্রেলিয়ায় বৈশাখী মেলা

../news_img/60247 mrini.jpg

মৃদুভাষণ ডেস্ক :: অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয়ে গেল বৈশাখী মেলা। দেশটির রাজধানী মেলবোর্নের গ্লোরিয়া পাইক নেটবল কমপ্লেক্সে অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত ১৪ এপ্রিল এ মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিক্টোরিয়ার প্রিমিয়ার ড্যানিয়েল এন্ড্রুজ ও জুলীয়ান হীল এমপি। তাদের স্বাগত জানান অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সহসাধারণ সম্পাদক তৌহিদ পাটোয়ারী।

এ ছাড়াও উপস্থিত ছিলেন কারডিনিয়া শায়ার কাউন্সিলের মেয়র কলিন রছ।মেলায় অতিথিদেরকে অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে উপহার প্রদান করেন অ্যাসোসিয়েশনের কমিটির সদস্যরা।

মেলায় প্রিমিয়ার ড্যানিয়েল এন্ড্রুজ তার বক্তব্যে অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানান।

মেলায় বিভিন্ন রকমের কাপড় ও গয়নার স্টলের পাশাপাশি হরেক রকম দেশীয় খাবারের স্টল দেখা যায়। এছাড়া শিশুদের জন্য বিভিন্ন রাইডেরও ব্যবস্থা ছিল। একটি র‌্যালির মাধ্যমে সকাল ১১টা মেলা শুরু হয় চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এতে শত শত মানুষের ভিড় লক্ষ করা যায়। এছাড়া মেলাতে ছিল শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিনভর দর্শকরা উপভোগ করেন নানারকম দেশীয় সংস্কৃতির পরিবেশনা। এর মধ্যে চলে কেনাকাটা ও খাওয়া-দাওয়া।

অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রতি বছর বিভিন্ন বিষয়ের ওপর সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এরই ধারাবাহিকতায় এ বছর ক্রেস্ট পেয়েছেন শিক্ষায় ড. লুতফর রহমান খান, চিকিৎসায় ড. কানিজ ফাতেমা এলাহী, সাহিত্যে সাদিকুল আওয়াল, সাংস্কৃতিতে ফোরথ ডায়মেন্সান প্রোডাক্সান, সমাজসেবায় গোলাম হক ও ব্যবসায় তরুণ উদ্যোক্তা ওমর নাফিজ।

অনুষ্ঠানে ক্রেস্ট প্রদান করেন বিশেষ অতিথি কামরুল চৌধুরী ও অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি রেজা সিদ্দিকি এবং পরিচালনা করেন জালাল আহমেদ কুমু।

মেলা উপলক্ষে আব্দুল্লা আল-আমিনের সম্পাদনায় একটি বৈশাখী ম্যাগাজিন সবার মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। শিশুদের মাঝে দেশীয় সংস্কৃতির বিকাশ সাধনে চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়- যা সবার নজরকাড়ে।

মেলার শেষাংশে র‍্যাফেল ড্রয়ের মাধ্যমে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রদান করেন শরীফ সাবের,রেজা সিদ্দিকী,জালাল আহমেদ,মুজিবর রহমান ও তৌহিদ পাটোয়ারী।

র‍্যাফেল ড্র পরিচালনা করেন নজরুল ইসলাম।মেলা সফল করার জন্য অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি রেজা সিদ্দিকী ও সাধারণ সম্পাদক জালাল আহমেদ,কোষাধ্যক্ষ মুজিবর রহমান, সহসাধারণ সম্পাদক তৌহিদ পাটোয়ারী এক বিবৃতিতে কমিটির অন্যান্য সদস্য সামসুল আরেফিন,তৌহিদ চৌধুরী,নজরুল ইসলাম,হাসনাইন চমক,আব্দুল্লাহ আলামিন,ইকবাল হোসেন, হাসান মাহমুদ,সহেলী সাঞ্জিদা,সেজুতি, ফাহমিদাসহ মেলায় যারা সার্বিকভাবে সহযোগিতা করেছেন সবাইকে ধন্যবাদ জানান। বিশেষভাবে ধন্যবাদ জানানো হয়টপ এডুকেশনের ওমর নাফিজ এবং লিঙ্ক মানির গোলাম হককে।