কার্ডিফ বইমেলা ২০১৫:বাংলা একাডেমী ইউকের পুরস্কার প্রদান

../news_img/14894 mri n.jpg

লন্ডন প্রতিনিধি :: কার্ডিফ নগরীর প্যাভেলিয়নে অনুষ্টিত হয়ে গেলো বাংলা একাডেমী ইউকে আয়োজিত কার্ডিফ বইমেলা ২০১৫। দিনব্যাপী এই মেলায় বই বিক্রি ও প্রদর্শনীর পাশাপাশি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান ও স্বরচিত কবিতা পাঠের মধ্য দিয়ে প্রদান করা হলো বাংলা একাডেমী ইউকে পরিচালিত সম্মাননা ও পুরস্কারসমূহ। মেলা অনুষ্ঠিত হয় ২৫শে অক্টোবর রোববার।

এবছর তিনটি বিভাগে তিন জন পুরস্কৃত হলেন। আজীবন সন্মাননা ২০১৫ পেয়েছেন কবি কেতকী কুশারী ডাইসন, শ্রীচৈতন্য স্মৃতি পুরস্কার ২০১৫ পেয়েছেন কবি হামিদ মোহাম্মদ, কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৫ পেলেন কবি দিলু নাসের। সম্মাননার লৌকিক রূপ হিসেবে পদক, সনদপত্র ও নগদ অর্থ পুরস্কার প্রাপ্তদের হাতে তুলে দেয়া হয়।

এছাড়া বইমেলা উপলক্ষ্যে প্রকাশিত রক্তকরবী সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন এবং অন লাইন বুক শপের আনুষ্ঠানিক যাত্রারম্ভ করা হয়।

একাডেমীর পরিচালক কবি মুনিরা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি কেতকী কুশারী ডাইসন এবং বিশেষ অতিথি ছিলেন কবি দেলোয়ার হোসেন মঞ্জু ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ এনাম।

বাংলা একাডেমী ইউকে-এর সমূহ কার্যক্রম উপস্থাপন করেন বাবলু চৌধুরী। নতুন কার্যক্রমের মধ্যে যুক্ত হল-নির্বাচিত ডায়াস্পোরা কবিতা ও নির্বাচিত ডায়াস্পোরা গল্পগ্রন্থ প্রকাশ। ইউরোপ, আমেরিকা, ল্যাতিন আমেরিকাসহ বহির্বিশ্বে অবস্থানরত বাঙালী ডায়াস্পোরা কবি ও গল্পকারদের লেখা নিয়ে গ্রন্থদ্বয় শীঘ্রই প্রকাশিত হবে।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন বাবলু চৌধুরী, লিপি হালদার, হামিদ মোহাম্মদ, মোস্তফা সালেহ লিটন, মুনিরা চৌধুরী, দেলোয়ার হোসেন মঞ্জু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন তাহমিনা খান।

দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথম পর্বে শাহজালাল বাংলা স্কুলের ছাত্র ছাত্রীরা কবিতা আবৃত্তি করে। আলোচনায় অংশ নেন মকিস মনসুর, গোলাম মর্তুজা, জেসমিন চৌধুরী, আমিনুর রশিদ, হারুন তালুকদার প্রমুখ। সঞ্চালনা করেন মোস্তফা সালেহ লিটন।

রাধারমন পর্বে মহাজন কবি রাধারমনের একক গীত পরিবেশন করেন গৌরী চৌধুরী।