টিনএজাররা যে ভুলগুলো করে

../news_img/TAG.jpeg

মৃদুভাষণ রির্পোট ::  টিনএজারদের হৃদয় অনেক বেশি উষ্ণ হয়ে থাকে, আবেগ গুলো থাকে টগবগে। মনে হয় বিশ্ব জয় করে ফেলবে। কিন্তু এই সময়টায় তারা না বুঝে এমন অনেক ভুল করে ফেলে, যেগুলোর মাসুল দিতে হয় সারাটা জীবন। সেই ভুলগুলো আজীবনের জন্য বদলে দেয় একজন মানুষের জীবন। কি সেই ভুল? চলুন জানা যাক?

অন্যের প্রতি আকর্ষণবোধ: টিনএজ ছেলেমেয়েদের মাঝে এক ধরনের আকর্ষণ কাজ করে। তাদের মাঝে এক ধরনের ভালোলাগা তৈরি হয়। কেননা তারা জীবনে প্রথম তারুণ্য থেকে যৌবনে পা রাখে। আর এ সময়টা স্বাভাবিকভাবেই সমস্ত জীবনকে ওলটপালট করে দেয়। এই ক্ষেত্রেও তারা ক্যারিয়ার নষ্ট সহ নানা ধরনের ভুল করে বসে।

অর্থ অপচয়: টিনএজ বয়সটাই এমন যে নতুন কিছু করতে ইচ্ছা করে, ঘোরাঘুরি আর আড্ডা দিতে ইচ্ছা করে। ভবিষ্যত সম্পর্কে একেবারেই চিন্তা করতে ইচ্ছা করে না। আর এ কারণেই টিনএজ ছেলেমেয়েরা নিজেদের স্বাদ আহলাদ পূরণ করতে প্রচুর টাকা পয়সা নষ্ট করে। ভবিষ্যত বা ক্যারিয়ারের কথা একেবারেই চিন্তা করে না।

অপ্রয়োজনীয় মনে করা : টিনএজ ছেলেমেয়েরা নিজেদের অনেক বেশি স্বাধীন মনে করতে থাকে। পৃথিবীর সবকিছুই তাদের কাছে বেশ রঙিন মনে হতে থাকে। এ কারণে পড়াশোনা করতে তাদের একেবারেই ভালো লাগে না। পড়াশুনার চেয়ে বন্ধুদের সাথে মজা করতেই বেশি পছন্দ করে। যার ফলে তাদের ভবিষ্যত হয়ে ওঠে ঝুঁকিপূর্ণ।

আড্ডা দিয়ে সময় নষ্ট করে : সময়ের হিসেব এই বয়সের ছেলেমেয়েরা করে না। এই ভুলটি প্রায় ছেলেমেয়েই করে থাকে। তারা অনেক বেশি আড্ডা দিতে পছন্দ করে সেটা হতে পারে বাহিরে অথবা অনলাইনে। নিজেদের মূল্যবান সময়গুলোকে তারা এভাবেই নষ্ট করে ভুল করে থাকে।