শাকুর মজিদের তিন বই

../news_img/21907 mri n h.jpg

মৃদুভাষণ ডেস্ক ::  প্রাবন্ধিক, নাট্যকার, নির্মাতা ও স্থপতি শাকুর মজিদ। প্রতিটি বিষয়ে রয়েছে তার সমান উপস্থিতি। এ ছাড়াও ভ্রমণকাহিনী লিখে তিনি ইতোমধ্যে সুধীজনের দৃষ্টি কেড়েছেন। অমর একুশে গ্রন্থমেলা-২০১৬ তে প্রকাশিত হয়েছে তার ৩টি বই। মেলার প্রথম দিনে এসেছে বইগুলো।

বিগত ২৫ বছর ধরে দেখা কলকাতা শহরকে নিয়ে লেখা রবীন্দ্র ভ্রমণের বই ‘১০ সদর স্ট্রিটঃ রবীন্দ্রনাথের কলকাতা’। এটি প্রকাশ করেছে প্রথমা। প্রচ্ছদ করেছেন অশোক কর্মকার। ২৭২ পৃষ্ঠার এ বইটির মূল্য ৪৫০ টাকা।

১০ সদর স্ট্রিটঃ রবীন্দ্রনাথের কলকাতা গ্রন্থটি সম্পর্কে শাকুর মজিদ বলেন, ‘১৯৯০ সালে কলকাতা দিয়ে শুরু হয়েছিল আমার প্রথম বিদেশ ভ্রমণ। এরপর ত্রি-শাধিক দেশ ঘুরে ১৮টি ভ্রমণগ্রন্থ আমার বেরিয়ে গেছে, কিন্তু কলকাতা নিয়ে কখনো লেখার ইচ্ছা করেনি। এ বইটি লেখার কাহিনী শুরু হয়েছিল একটা বাড়ির গল্প নিয়ে। ১০নং সদর স্ট্রিট। লন্ডনে ১০ ডাউনিং স্ট্রিট থাকলে কলকাতায় একটা ১০ সদর স্ট্রিটও থাকবে। খোঁজ নিয়ে জানলাম, এই বাড়িতে থাকার সময় রবীন্দ্রনাথ 'নির্ঝরের স্বপ্নভঙ্গ' লিখেছেন। পরে আরও জানলাম, এটাই 'চারুলতা'র 'নষ্ট নীড়'। আর যায় কোথায়? কলকাতার গল্প চলে গেল ঠাকুর পরিবারে আর ইস্ট ইন্ডিয়ার সাহেবদের কাছে। ঠাকুর পরিবার আর ব্রিটিশদের সমান্তরালে বেড়ে ওঠা এই সিটি অব জয় সব শেষে এসে দাঁড়াল সিটি অব টেগোর- এ। এসব নিয়েই বইয়ের গল্প।’