বুকার পুরস্কারের জন্যে মনোনীত ১৩ বই

../news_img/33324 mri nu i .jpg

মৃদুভাষণ ডেস্ক :: ২০১৬ সালের ম্যান বুকার পুরস্কারের জন্য প্রাথমিক মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এরমধ্যে পাঁচজন ব্রিটেনের, পাঁচজন আমেরিকান, দুইজন কানাডিয়ান এবং একজন দক্ষিণ আফ্রিকান লেখকের বই রয়েছে।

বুধবার (২৮ জুলাই) পাঁচ বিচারকের বিবেচনায় ১৩ জনের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। গত একবছরে জমা পড়া ১৫৫ বই থেকে এ তালিকা করেন বিচারকরা।

মনোনীত লেখকদের বইগুলো হচ্ছে- আমেরিকান লেখক পাউল বেত্তির লেখা দ্য সেলাউট, দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ীয় নাগিরক জেএম কটেজের দ্য স্কুল ডেস অব জিসুস, যুক্তরাজ্যের এএল কেনেডির সিরিয়াস সুইট, যুক্তরাজ্যের ডেবোরাহ লেভির হট মিল্ক, হিজ যুক্তরাজ্যের গ্র্যামি ম্যাকরাই বার্নেটের ব্লাডি প্রজেক্ট, আইয়ান এমসি গুইরির দি নর্থ ওয়াটার এবং যুক্তরাজ্যের ডেভিড মিনসের লেখা হিটোপিয়া।

এছাড়া মনোনীত দ্য মেনি বইটি লিখেছেন ওয়াল মেনমুইর, আমেরিকার ওত্তাসা মসফেঘের এলিন, আমেরিকার ভার্জেনিয়া রিভেসের ওয়ার্ক লাইক অ্যানি আদার, এলিজাবেথ স্ট্রাউটের মাই নেম ইজ লাকি বারটন, কানাডিয়ান লেখক ডেভিড ওসযালির অল দ্যাট ম্যান ইজ এবং কানাডার মেডিলিয়ান থিয়েনের ডু নট সে উই হ্যাভ নাথিং।

আগামী ১৩ সেপ্টেম্বর মনোনীতদের শর্ট লিস্ট প্রকাশ করা হবে। আর পুরস্কার ঘোষণা করা হবে ২৫ অক্টোবর।

প্রতি বছর ইংরেজি ভাষায় প্রকাশিত শ্রেষ্ঠ উপন্যাসের জন্য বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন এ পুরস্কার দেওয়া হয়। এক্ষেত্রে লেখককে অবশ্যই কমনওয়েলথভুক্ত দেশ, জিম্বাবুয়ে অথবা আয়ারল্যান্ডের নাগরিক হতে হবে।

১৯৬৯ সাল থেকে ম্যান বুকার পুরস্কার দেওয়া হলেও বিশ্বের সব দেশের লেখকদের জন্যে ২০০৫ সালে ‘ম্যান বুকার আন্তর্জাতিক পুরস্কার’ চালু করে ইংল্যান্ডের ম্যান গ্রুপ।