শেষ হল জাতীয় প্রেস ক্লাব নির্বাচনের ভোটগ্রহণ

../news_img/press.jpg

মৃদুভাষণ ডেস্ক:: জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির দ্বিবার্ষিক নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। শনিবার সকাল ৯টা থেকে শুরু হওয়া এই ভোটগ্রহণ প্রক্রিয়া বিকাল ৫টায় শেষ হয়। এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ২১৮ জন।

নির্বাচনে মুক্তিযুদ্ধের সপক্ষের সাংবাদিক হিসেবে পরিচিতরা একটি এবং বিএনপি-জামায়াতপন্থি হিসেবে পরিচিত সাংবাদিকরা দুটি পূর্ণ প্যানেল ও একটি আংশিক প্যানেলে বিভক্ত হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সভাপতি-সাধারণ সম্পাদকসহ কার্যনির্বাহী কমিটির ১৭ সদস্যের পদের জন্য মোট ৫০ জন প্রার্থী হয়েছেন। 

এবারের নির্বাচনে ইলেকট্রনিক পদ্ধতিতে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এছাড়া ভোট গণনাও ইলেকট্রনিক পদ্ধতিতে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। নির্বাচন পরিচালনায় পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির মধ্যে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তথ্য প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। অন্য সদস্যরা হলেন মো. মোস্তফা-ই-জামিল, জাফর ইকবাল, শাহ আলমগীর ও মো. নাসির উদ্দিন। 

মুক্তিযুদ্ধের সপক্ষের সাংবাদিকদের একক প্যানেল থেকে সভাপতি পদে বর্তমান সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান ও সাধারণ সম্পাদক পদে ফরিদা ইয়াসমিন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফরিদা ইয়াসমিন প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির টানা তিনবারের নির্বাচিত সদস্য। জাতীয় প্রেস ক্লাবের ইতিহাসে এই প্রথম সাধারণ সম্পাদক পদে কোনো নারী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রেস ক্লাবের সর্বশেষ নির্বাচনেও প্রথম নারী যুগ্ম-সম্পাদক ছিলেন তিনি।

অপরদিকে বিএনপি-জামায়াতের প্যানেল থেকে সভাপতি পদে এম এ আজিজ ও সাধারণ সম্পাদক পদে কাদের গণি চৌধুরীর নেতৃত্বে পূর্ণাঙ্গ প্যানেল প্রার্থী হয়েছে। এছাড়া সভাপতি পদে খন্দকার মনিরুল আলমের নেতৃত্বে একটি পূর্ণাঙ্গ প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। তবে এই প্যানেলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী আবদুর রহমান খানের মনোনয়নপত্র পাওয়া যায়নি বলে দাবি করা হয়েছে। বর্তমান সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে বিএনপিপন্থি সাংবাদিকদের একটি আংশিক প্যানেলও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।