নবীগঞ্জের হাওরে অতিথি পাখি মিলন মেলা শেষ হচ্ছে

../news_img/map Nabigonj.gif

নবীগঞ্জ প্রতিনিধি :: দেশের সর্ব বৃহৎ হাইল হাওরে বিভিন্ন বিল এখন হাজার হাজার অতিথি পাখির মিলন মেলায় পরিণত হয়েছিল। ধীরে ধীরে হাইল হাওরে অবাধে অতিথি পাখি মিলন মেলা শেষ হচ্ছে । আবার শীতের শেষে তারা উড়ে যাবে নিজ নিজ দেশে।সুদুর সাইবেরীয়া,চীন,তাইপে,হাঙ্গরী সহ বিভিন্ন দেশে। প্রতিবছর অক্টোবরের মাঝামাঝি আর নভেম্বরের প্রথম দিকে অতিথি পাখির আগমন শুরু হলেও এবার ঘটেছে এর কিছুটা ব্যতিক্রম।

এ বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে হাইল হাওরে আসতে শুরু করে শীতের অতিথি পাখি। শীতের সাথে পাল¬া দিয়ে হাওর এলাকা অতিথি পাখির কিচিরমিচির শব্দে মুখর হয়ে উঠেছে। হাওর তীরবর্তী বিল জলাশয়ে এসব পাখি বিচরণ করছে। দেশের যে কয়টি স্থানে অতিথি পাখির সমাগম ঘটে তার মধ্যে হাইল হাওরে অন্যতম।  অতিথি পাখির সর্ববৃহৎ এই সমাগমস্থলে প্রতি বছর পুরো শীত মৌসুম হাওরে বিচরণ করে আবার গরমের শুরুতেই তারা ফিরে যায় স্ব-স্ব আবাসস্থলে। জানা গেছে, হাইল হাওরে অন্তত দুইশ ছোট-বড় বিল রয়েছে। শীত মৌসুমে খাদ্যের সন্ধানে এসব বিলে পৃথিবীর বিভিন্ন শীত প্রধান দেশ থেকে শীতের তীব্রতা থেকে বাঁচতে ছুটে আসে নানা প্রজাতির রঙ-বেরঙের লাখো অতিথি পাখি। পাখিগুলোর অবাধ বিচরণে এক অন্যরকম মনমুগ্ধকর সৌন্দর্য ফুঠে ওঠে হাওরের বিলগুলোতে। কিন্তু একশ্রেণীর অসাধু পাখি শিকারির বিষটোপ আর পাতানো ফাঁদে প্রতি বছর মারা যায় হাজার হাজার অতিথি পাখি। ফলে বছর বছর এদের সমাগম কিছুটা হ্রাস পেয়েছে। বিপন্ন হয়ে পড়ছে নানা প্রজাতির দেশী-বিদেশী পাখি। সরেজমিন হাইল হাওরের গোদি বিল , কাঠাল খাই, কাঙ্গলা খাই, কাটমাবিল, বড়বিল, আতানগিরি বিল আগুইন বিল বাইক্কাবিল সহ বিভিন্ন বিল ঘুরে অতিথি পাখির অবাধ বিচরণ লক্ষ্য করা গেছে। হাওর পাড়ের বাসিন্দারা জানান, শীতের তীব্রতা বাড়লে শিকারিরাও তৎপর হয়ে ওঠে। হাওর পাড়ের এক স্কুল শিক্ষক আবুল কালাম আজাদ জানান, পেশাদার শিকারিরা বিষটোপ ও জাল দিয়ে অতিথি পাখি শিকারের ফলে পাথি অনেকটা হ্রাস পেয়েছে।

এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ার জানান, নবীগঞ্জের সীমান্তে হাইল হাওওে অতিথি পাখি নিধনের এখনও কোন খবর পাওয়া গেলে সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে। প্রশাসন হাওর এলাকায় বিশেষ নজরদারির ব্যবস্থা নিয়েছে। থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আতাউর রহমান জানান, পাখি শিকারের খবর পেলেই পুলিশ ব্যবস্থা নিতে প্রস্তুত রয়েছে