চিকুনগুনিয়ায় আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা

../news_img/53940 mri nu i.jpg

মৃদুভাষণ ডেস্ক :: ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নাগরিক সচেতনতা বৃদ্ধি করতে আগামী ১৮ জুলাই (মঙ্গলবার) সকল ওয়ার্ডে একযোগে প্রচার অভিযান চালাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

আজ রোববার (১৬ জুলাই) ধানমন্ডি রবীন্দ্র সরোবরে ‘মিশন ধানমন্ডি’ এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন একথা জানান।

আগামী ২/৩ সপ্তাহের মধ্যেই চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে বলে নগরবাসীদের পুনরায় আশ্বস্থ করে এ সময় তিনি চিকুনগুনিয়ায় আক্রান্তদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ প্রদানের ঘোষণা দেন।

আক্রান্ত রোগীদের কর্পোরেশনের তিনটি হাসপাতালসহ ২৮টি স্বাস্থ্যকেন্দ্রে সেবাদানের পাশাপাশি নাগরিকদেরও সচেতনতা সৃষ্টিতে শামিল হওয়ার আহ্বানও জানান তিনি।

চিকুনগুনিয়া নিয়ে রাজনীতি না করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে সাঈদ খোকন বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে। দক্ষিণ সিটি কর্পোরেশন সর্বাত্মকভাবে চিকুনগুনিয়া প্রতিরোধে মাঠে নেমেছে। এটি নির্মূল না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে। অভিযানে প্রতি ওয়ার্ডে ৪০ জন করে মশক নিধন কর্মী অঞ্চল-১ এর অলিগলিসহ পুরো এলাকায় মশক নিধন কার্যক্রম চালাবে।’

এর আগে ডিএসসিসির মশক নিধনে নিয়োজিত ৩০৩ জন স্প্রে ম্যান, ২৭১টি ফগার মেশিন এবং ১৪৮টি হস্তচালিত মেশিনের মাধ্যমে অঞ্চল-১ এর আওতাধীন ৭টি ওয়ার্ডের প্রতিটি অলিগলিতে ব্যাপকভাবে লার্ভিসাইডিং ও ফগিং করা হয়।

এদিকে ঢাকা দক্ষিণের ৫টি অঞ্চলের ৩৯১টি মসজিদের ইমাম-খতিবরা নাগরিকদের চিকুনগুনিয়া প্রতিরোধে করণীয় বিষয়ে সচেতনমূলক বক্তব্য দিচ্ছেন। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শিক্ষার্থী, শিক্ষকমণ্ডলীসহ সবাইকে সচেতন করে তুলতে মতবিনিময় সভার আয়োজন চলছে বলে জানান মেয়র।

উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন স্বপন, ডিএসসিসির সিইও খান মোহাম্মদ বিলালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।