রাস্তা পারের সময় মোবাইল ব্যবহারে জরিমানা

../news_img/53864 mr i n.jpg

মৃদুভাষণ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের একটি শহরে এখন থেকে রাস্তা পারাপারের সময় কেউ মোবাইল ব্যবহার করলে তাকে জরিমানা করা হবে।

দেশটির প্রথম শহর হিসেবে হনুলুলুতে রাস্তা পারাপারের সময় মোবাইল ফোনসহ সব ধরনের ডিজিটাল ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করে একটি বিল পাস করা হয়েছে। রাস্তা পারাপারের সময় এলোমেলো হাঁটাহাঁটির ফলে সংঘটিত দুর্ঘটনা রোধ করতেই এ ব্যবস্থা নিয়েছে শহর কর্তৃপক্ষ। খবর বিবিসির।

‘ডিসট্রাক্টটেড ওয়াকিং ল’ নামে পরিচিত বিলটি বৃহস্পতিবার হনুলুলুর শহর পরিষদে ৭-২ ভোটের ব্যবধানে পাস হয়। বিলটিতে স্বাক্ষর করেন হনুলুলুর মেয়র কির্ক কালডওয়েল।

যদি কেউ এ আইন অমান্য করে এবং রাস্তা পারাপারের সময় ডিজিটাল ডিভাইসসহ ধরা পড়ে প্রথমবার তাকে ১৫ থেকে ৩৫ ডলার পর্যন্ত জরিমানা গুনতে হবে। এই ডিভাইসের মধ্যে ল্যাপটপ ও ডিজিটাল ক্যামেরাও আছে।

কেউ যদি দ্বিতীয়বারের মতো এ আইন লঙ্ঘন করে তাকে ৯৯ ডলার জরিমানা গুনতে হবে। তবে বিশেষ অবস্থায় জরুরি ফোন কল এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এ আইনটি আগামী ২৫ অক্টোবর থেকে কার্যকর হবে। এই আইনে বলা হয়েছে, কোনো পথচারী রাস্তা পারাপারের সময় মোবাইল ফোন বা কোনো ধরনের ডিজিটাল ডিভাইস ব্যবহার করতে পারবে না।

তবে কয়েকজন আইন প্রণেতা এর বিরোধিতা করেছেন। তাদের অভিযোগ সরকার মানুষের ওপর অতিরিক্ত নিয়মনীতি চাপিয়ে দিচ্ছে।

এ আইন সম্পর্কে মেয়র কালডওয়েল বলেন, ‘আমাদের শহর অনেক বড়। ফলে এলোমেলোভাবে রাস্তা পারাপারের ফলে দুর্ঘটনাও বেশি ঘটে। আমরা এ ধরনের আইন পাস করতে চাইনি।

এটা সাধারণ জ্ঞানের বিষয়, কিন্তু মাঝেমধ্যে আমরা সাধারণ জ্ঞান হারিয়ে ফেলি।’ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের তথ্য মতে, রাস্তা পারাপারের সময় মোবাইল ব্যবহারের কারণে ২০০০ থেকে ২০১১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১১ হাজার ১০০ জন আহত হয়েছেন।