প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত

../news_img/53885 mr i n.jpg

মৃদুভাষণ ডেস্ক :: বাংলাদেশ প্রাইজবন্ডের ১০০ টাকা মূল্যমানের ৮৮তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। সোমবার ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নœয়ন ও আইসিটি) সেলিম রেজার সভাপতিত্বে কমিশনারের সম্মেলন কক্ষে ড্র পরিচালিত হয়। এবার প্রথম পুরস্কার জিতেছে প্রত্যেক সিরিজের ০৫৪৭৩৬৬ নম্বর এবং দ্বিতীয় পুরস্কার জিতেছে ০৩৯৯৬৫০ নম্বর। একক সাধারণ পদ্ধতি তথা প্রত্যেক সিরিজের একই নম্বরে প্রাইজবন্ডের ড্র পরিচালিত হয়। এবার ৪৮টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যার মোট দুই হাজার ২০৮টি নম্বর পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়েছে।

একশ’ টাকা মূল্যমানের ড্রয়ে এবারে তৃতীয় পুরস্কার জিতেছে- ০৮২৭৬৫০ ও ০৯৫৬৬২৮, চতুর্থ পুরস্কার বিজয়ী ০১৯৭৯৭৯ ও ০৭৫৬৯৪৮ এবং পঞ্চম পুরস্কার বিজয়ী প্রতিটি সিরিজের ৪০টি নম্বর হল- ০০০৪১৭০, ০২৪১৫৮৯, ০৪১৩২৩৫, ০৬১৭৬১০, ০৮০০৯১৪, ০১০৩৬৭০, ০২৫৭৫০৭, ০৪৯৬৫১৫, ০৬১৯৩৫০, ০৮১৫৯৯৩, ০১৩৬৮০৬, ০২৭১৩৭৮, ০৫১৩৯৯২, ০৬২১৫২৮, ০৮৪০৭৭৩, ০১৭৮১৬৯, ০২৯৩০৯৮, ০৫১৫১৭৭, ০৬২৮৫৫৭, ০৮৪৫০১৮, ০১৮১৭২০, ০৩০৩২৫৪, ০৫৮৪৫২১, ০৭৩২১১৭, ০৯০৭১০৩, ০১৮২১২৯, ০৩৩৬৭৫৭, ০৫৯১৪৪২, ০৭৪২৭০০, ০৯২০০৭৫, ০২১৩৫৫১, ০৩৫২৭১০, ০৫৯৬৯০০, ০৭৫২৪১৬, ০৯২৯৮৯৯, ০২৩১৩৯৮, ০৩৬১১২৫, ০৬১২৪৭২, ০৭৭৮৪১৫ ও ০৯৭৭৯৭৭।

প্রথম পুরস্কার বিজয়ী প্রত্যেককে ছয় লাখ ও দ্বিতীয় পুরস্কার বিজয়ীদের তিন লাখ ২৫ হাজার টাকা করে দেয় সরকার। পর্যায়ক্রমে তৃতীয় পুরস্কার বিজয়ী প্রত্যেকে এক লাখ টাকা, চতুর্থ পুরস্কার বিজয়ী ৫০ হাজার এবং পঞ্চম পুরস্কার বিজয়ীরা ১০ হাজার টাকা করে পেয়ে থাকেন। প্রাইজবন্ডের যে সংখ্যা প্রথম পুরস্কারের জন্য ঘোষণা করা হয় প্রতিটি সিরিজের সেই সংখ্যাটি প্রথম পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। একইভাবে অন্য পুরস্কারগুলোও দেয়া হয়ে থাকে।

প্রসঙ্গত, প্রতি তিন মাস অন্তর প্রতি মাসের শেষ কর্মদিবসে প্রাইজবন্ডের ড্র হয়ে থাকে। আর ১৯৯৯ সালের জুলাই থেকে প্রাইজবন্ডের পুরস্কারের অর্থের ওপর ২০ শতাংশ হারে উৎসে আয়কর কাটার বিধান রয়েছে।