১৯ দেশের প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী নিয়ে সিলেটে সম্মেলন অক্টোবরে

../news_img/54355 mri nu.jpeg

মৃদুভাষণ ডেস্ক :: বিশ্বের বিভিন্ন প্রান্তের ১৯টি দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের নিয়ে মিলনমেলা বসছে সিলেটে। আগামী অক্টোবর মাসে নগরীর মাছিমপুর এলাকার আবুল মাল আবদুল মুহিত কমপ্লেক্সে বসবে এ মিলনমেলা। তবে এটি অন্য মেলাগুলোর মতো নয়। দেশের প্রবাসীদের নিজের মাতৃভূমিকে বিনিয়োগে আকৃষ্টকরণের মাধ্যমে রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান স্থাপন, পর্যটন শিল্পের বিকাশ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির উদ্দেশ্য নিয়েই এই মিলনমেলা। সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হচ্ছে।

সিলেট চেম্বারসূত্র জানিয়েছে- এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন-২০১৭ শিরোনামের এই আয়োজনটি ২১ থেকে ২৭ অক্টোবর অনুষ্ঠিত সপ্তাহব্যাপী এ সম্মেলনে বিশ্বের প্রায় ১৯টি দেশ থেকে প্রবাসী বাংলাদেশীরা অংশ নিবেন। পাশাপাশি দেশী বিনিয়োগকারীরাও যোগ দিবেন। সম্মেলনকে ঘিরে সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ও উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। আজ মঙ্গলবার দুপুর থেকে সম্মেলন আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে সিলেটে।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য এনআরবি গ্লোবাল বিজনেস কনভেনশন-২০১৭ এর লগো উন্মোচন করা হচ্ছে আজ দুপুর ১২ টায়। এরপর শুরু হবে ‘কাউন্টডাউন’। নগরীর জেলরোড সিলেট চেম্বার কনফারেন্স এ উপলক্ষে লোগো উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স ও সিলেট চেম্বারের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

উল্লেখ্য যে, আগামী ২১-২৭ অক্টোবর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে সপ্তাহব্যাপী এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে বিশ্বের প্রায় ১৯টি দেশ থেকে প্রবাসী বাংলাদেশীগণ অংশগ্রহণ করবেন।

প্রবাসীদেরকে দেশে বিনিয়োগে আকৃষ্টকরণের মাধ্যমে রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান স্থাপন, পর্যটন শিল্পের বিকাশ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিই এ সম্মেলনের মূল উদ্দেশ্য। আন্তর্জাতিক এ সম্মেলনটি আয়োজনের জন্য সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ প্রশাসন, মিডিয়া, বিশিষ্ট ব্যক্তিবর্গসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।