‘ফাইল ছাড়ের ২ মাসের মধ্যে ফোর-জি ইন্টারনেট

../news_img/54725mmn.jpg

মৃদুভাষণ ডেস্ক::ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ইন্টারনেটের ফোর-জি সেবা চালুর জন্য আমরা সব কিছু প্রস্তুত করে অর্থ মন্ত্রণালয়ে দিয়েছি। অর্থ মন্ত্রণালয় থেকে ফাইল ছাড়ের ২ মাসের মধ্যে ফোর-জি চালু করা সম্ভব হবে। অপারেটরগুলোও নিজ নিজ ক্ষেত্রে ইতোমধ্যে সফলভাবে ট্রায়াল রান করেছে।

আজ সোমবার (১৪ আগস্ট) বিকেলে খুলনার শিরোমনি এলাকায় বাংলাদেশ কেবল শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন তিনি।

ইন্টারনেটের গতি সম্পর্কিত এক প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন স্থানে গিয়ে ইন্টারনেটের গতি পরীক্ষা করা হচ্ছে। কিছু কিছু স্থানে একটু সমস্যা আছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট যখন মহাকাশে উৎক্ষেপিত হবে তখন ইন্টারনেটের গতি আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

অপর এক প্রশ্নে তিনি বলেন, ফেসবুক কর্তৃপক্ষ ইতোমধ্যে বাংলাদেশের অনেক ভুয়া ফেসবুক একাউন্ট বন্ধ করে দিয়েছে। কেউ হয়রানির শিকার হওয়ার অভিযোগ করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করছি। ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা আমাদের অনুরোধে ভালোই সাড়া দিচ্ছে। তারা আমাদেরকে জানিয়েছে এটি একটি চলমান প্রক্রিয়া এবং মাঝেমাঝে ভুয়া একাউন্ট তারা বন্ধ করছে।

তারানা হালিম বলেন, মোবাইল ফোনের কল রেট বৃদ্ধি করা হবে না। বর্তমানে বাংলাদেশের গ্রাহকরা বিশ্বের তৃতীয় সর্বনিম্ন রেটে মোবাইল ব্যবহার করছেন। মোবাইলের অপব্যবহার ও চুরি প্রতিরোধে আইএমই চিহ্নিতকরণ এবং অবৈধভাবে দেশে আসা মোবাইল ফোন বন্ধ করার ইকুইপমেন্ট বিটিআরসি সংগ্রহের পরিকল্পনা করছে।

এর আগে তিনি কেবল শিল্প প্রতিষ্ঠানের কারখানা পরিদর্শন করেন। এ সময় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া প্রতিমন্ত্রী কেবল শিল্প লিমিটেডের নিজস্ব পুকুরে মাছের পোনা অবমুক্ত এবং কারখানা প্রাঙ্গণে গাছের চারা রোপন করেন।