আইএস জঙ্গিদের হাতে প্রশিক্ষণপ্রাপ্ত বাংলাদেশি এক যুবককে খুঁজছে ইন্টারপোল

../news_img/54539 mri nu.jpg

মৃদুভাষণ ডেস্ক :: কানাডাভিত্তিক সংবাদমাধ্যম গ্লোবাল নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে সম্ভাব্য আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে আইএসের ১৭৩ যোদ্ধার একটি তালিকা করেছে ইন্টারপোল। ওই তালিকায় আছেন তাবিরুল।

বাংলাদেশে সাম্প্রতিক বছরগুলোতে জঙ্গি হামলা চালানো ‘নব্য জেএমবির’ প্রধান হিসেবে তামিম চৌধুরী নামে যে ব্যক্তির কথা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, তিনিও কানাডা প্রবাসী ছিলেন।

 

ইন্টারপোলের তালিকায় তাবিরুলের ২০১৪ সালের জুলাইয়ে আইএসে যোগ দেওয়ার কথা বলা হয়েছে। ‘আবু বকর বাংলাদেশি’ নাম নিয়েছিলেন তিনি। এই জঙ্গি থাকতেন ‘ব্যাটালিয়ন গেস্ট হাউজে’।

তাদের জঙ্গিবাদে জড়িয়ে পড়া নিয়ে তদন্তের অংশ হিসেবে মালিক আব্দুলের ছোট ভাই কাদির আব্দুলকে তুরস্কের পুলিশ গ্রেপ্তারের পর কানাডায় পাঠায়। সেখানে জিজ্ঞাসাবাদে কাদির ফেইসবুকে তাবিরুলের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন।

কাদিরের ভাই মালিক এবং তাদের সঙ্গে কানাডা থেকে আসা আরেকজন ২০১৪ সালের নভেম্বরে ও ২০১৫ সালের প্রথম দিকে নিহত হন বলে তাবিরুল তাকে জানান। গত এপ্রিলে সিরিয়ার সীমান্তবর্তী আদানা শহর থেকে কাদিরকে গ্রেপ্তার করে তুরস্ক কর্তৃপক্ষ। তাবিরুলও রুশ বিমান হামলায় মারা গিয়ে থাকতে পারেন বলে সন্দেহের কথা পুলিশকে জানিয়েছিলেন কাদির।