বৃষ্টির মৌসুমে পেটের অসুখ

../news_img/54563 mri nu.jpg

মৃদুভাষণ ডেস্ক :: বৃষ্টি হচ্ছে, হয়ত দুই একদিন ভার্সিটির ক্লাস বন্ধও দিয়েছেন। কিন্তু ক্লাস পরীক্ষা, অফিস, সেমিনারগুলো তো আর মিস করা করা যায় না। এদিকে হুটহাট দুপুরের খাবার কাছের কোনো দোকানে সেরে নিচ্ছেন। কিন্তু বাসায় গিয়েই দেখা যায় ঠিক পেট ব্যথায় ভুগছেন। তাহলে জেনে নিন, কী করলে কমাতে পারেন আপনার পেটের পীড়া।

রাস্তার খাবারকে না বলুন

আপনি যদি রাস্তার পাশে বিক্রি করা অস্বাস্থ্যকর খাবার খান অথবা প্রতিদিনের খাবার কোনো রেস্টুরেন্টে সেরে ফেলেন, তাহলে কিছুদিনের মধ্যেই দেখতে পাবেন গ্যাস্ট্রিক অথবা পেটের ব্যাথায় ভুগছেন।

খাবার ভালোভাবে রান্না করুন

যে খাবার রান্না করবেন অবশ্যই ভালো করে ধুয়ে নেবেন। আধা সিদ্ধ সবজি অথবা ভাত খাবেন না। অনেক সময় এমন খাবার খেলে ডাইরিয়া হয়। তাই রান্না করার সময় খাবারটি ভালোভাবে সিদ্ধ করুন।

পানি ভালো করে ফুটান

আপনি যে পানি পান করবেন, তা ভালোভাবে ফুটিয়ে নিন। ফুটানো হলে নামার আগে ফিটকিরি ব্যবহার করতে পারেন। তাহলে পানিতে জমে থাকা আয়রন অথবা ময়লা নিচে পরে যাবে।

খাবার খাওয়ার আগে হাত পরিস্কার করুন

পেটের অসুখের একটা বড় বিষয় হলো হাত না ধুয়ে খাওয়া। বাইরে থেকে এসে হাত না ধুয়ে খেলে পেটের অসুখে ভুগতে পারেন।

খাবার ভালোভাবে চিবিয়ে খান

যা খাবার খাবেন, ভালোভাবে চিবিয়ে খান। আর কিছু শক্ত খাবার আছে, যা চিবিয়ে না খেলে পেট ব্যথা করতে পারে। যেমন: কাঠ বাদাম, কাজু বাদাম, খেজুর, গরম চিকেন ফ্রাই ইত্যাদি। এগুলা ভালোভাবে চিবিয়ে খান।

খাবারের মধ্যে আদা দিন

প্রতিদিন খাবারে আদা ব্যবহার করুন।  আদা হজমে সাহায্য করে।

অ্যাপেল সি ভিনেগার রাখুন

পেটের অসুখ হলে অ্যাপেল সি ভিনেগার ব্যবহার করুন। হালকা গরম পানিতে অ্যাপেল সি ভিনেগার মিশিয়ে খান।

ভাতের চাল ভালো করে সিদ্ধ করুন

পেটের অসুখ থেকে বাঁচতে হলে অবশ্যই ভাতের চাল ভালোভাবে সিদ্ধ করুন। আপনি চাইলে ভাতের চালের মধ্যে এক চিমটি দাড়ুচিনি অথবা অল্প করে মধুও দিতে পারেন। ফেমিনা।